চুয়াডাঙ্গায় অজানা চর্মরোগ, আতঙ্ক
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৮:১৪
চুয়াডাঙ্গায় অজানা চর্মরোগ, আতঙ্ক
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অজানা চর্মরোগে চুয়াডাঙ্গার দুটি গ্রামের শত শত মানুষ আক্রান্ত হয়েছেন। প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। মারাও গেছেন একজন। ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ছে এলাকায়। মিলছে না ওষুধ। স্থানীয় স্বাস্থ্যবিভাগ ও বেসরকারি সাহায্য সংস্থা এগিয়ে আসলেও প্রতিকার মিলছে না।


চুয়াডাঙ্গা জীবননগর উপজেলার উথলী ইউনিয়নের রতিরামপুর গ্রাম। প্রায় দেড় থেকে দুই হাজার লোকের বসবাস গ্রামটিতে। আর্থিক দৈন্যতার সঙ্গে সংগ্রাম করে যখন স্বচ্ছলতার দিকে এগিয়ে যাচ্ছে গ্রামের বাসিন্দাদের জীবনের চাকা ঠিক তখনই অজানা চর্মরোগ বাসা বেঁধেছে ঘরে ঘরে। আক্রান্ত শত শত মানুষ বছরের পর বছর।


গ্রামটিতে নারী-পুরুষ ও শিশু সবাই এ রোগে আক্রান্ত। আক্রান্তদের বেশিরভাগই হতদরিদ্র হওয়ায় প্রয়োজনীয় চিকিৎসা থেকে বঞ্চিত রয়েছে।


এদিকে আক্রান্তদের মধ্যে একজন নারীর মৃত্যুর পর গ্রামজুড়ে অজানা আতঙ্ক দেখা দিয়েছে। এ ছাড়াও এই চর্মরোগে আক্রান্তদের শরীরে দগদগে ঘা হওয়ায় গ্রামের কেউ ই তাদের সঙ্গে মিশছে না। তাদের বাড়িতেও কেই আসে না। আক্রান্ত পরিবারের ছেলে-মেয়ের পাশে স্কুলে কেউ বসে না। তাদের সঙ্গে খেলাধুলাও করে না। এমনি এক মানবেতর জীবনযাপন করছে আক্রান্ত ব্যক্তি ও তার পরিবার।


অ্যনদিকে আক্রান্তদের চিকিৎসার্থে এগিয়ে এসেছে বেসরকারি সাহায্য সংস্থা ওয়েভ ফাউন্ডেশন। তবে তা অপ্রতুল। রতিরামপুর গ্রাম থেকে পাশের গ্রামগুলোতে অজানা এ চর্মরোগ এলাকার মানুষের মধ্যে ব্যাপক আকারে ছড়িয়ে পড়লেও এটা মহামারি বা বিপদজ্জনক রোগ হিসেবে মানতে নারাজ চুয়াডাঙ্গার স্বাস্থ্য বিভাগের কর্তা।


চুয়াডাঙ্গার সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান এ সমস্ত রোগীদের দেখে বললেন, আক্রান্তদের স্বাস্থ্য সচেতন হতে হবে। পাশাপাশি স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্স অথবা হাসপাতালে গিয়ে চিকিৎসা নিতে হবে।


বিবার্তা/সাগর/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com