উপকূলে জোর করে আশ্রয়কেন্দ্রে নেয়ার নির্দেশ
প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৯, ১৫:৫৪
উপকূলে জোর করে আশ্রয়কেন্দ্রে নেয়ার নির্দেশ
বরিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে স্বেচ্ছায় না গেলে তাদের জোর করে নেয়ার নির্দেশ দিয়েছেন বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় শনিবার (৯ নভেম্বর) এক জরুরি সভায় তিনি এ নির্দেশ দেন।


ব্যাপক প্রচার চালানোর পরও ঝুঁকিপূর্ণ এলাকার অনেকের মধ্যে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে অনীহা দেখা যাওয়ায় এ নির্দেশ দেন বিভাগীয় কমিশনার।


শনিবার সন্ধ্যায় উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বুলবুল।


‌শনিবার দুপুর ১২টায় ব‌রিশাল সার্কিট হাউস মিলনায়তনে বরিশাল বিভাগীয় দুর্যোগ বিষয়ক জরুরি সভায় এই নির্দেশ দিয়ে বিভাগীয় ক‌মিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, মানু‌ষের জীবন রক্ষার জন্যই তাদের জোর করে নেয়ার কথা বলা হ‌চ্ছে। কারণ উপকূলীয় বেশ কিছু এলাকার মানুষ তাদের মালপত্র ছে‌ড়ে আশ্রয়কেন্দ্রে যাওয়ার ক্ষে‌ত্রে অনীহা প্রকাশ করে।


তিনি বলেন, ‘আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কথা ব‌লে‌ছি, তারা জনগণের মালামাল হেফাজতে সর্বোচ্চ সচেষ্ট থাক‌বেন। আর উপকূলীয় এলাকা বি‌শেষ ক‌রে যেসব এলাকায় বাঁধ নেই, জলোচ্ছ্বাসের আশঙ্কা র‌য়ে‌ছে, সেখা‌নে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) সহ স্বেচ্ছাসেবক সংগঠনগুলো সচেতনতামূলক কাজ কর‌ছে। তারা ঝুঁকিপূর্ণ এলাকাবাসীকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নেয়ার কাজ কর‌ছে। আমরা চাই সবাই নিরাপদ আশ্রয়কেন্দ্রে যাক।’


বিভাগীয় কমিশনার আরো বলেন, ব‌রিশা‌ল বিভা‌গে দুই হাজার ১১৪টি আশ্রয়কেন্দ্র র‌য়ে‌ছে। সেখানে ১৭ লাখ ৮৩ হাজার মানুষ আশ্রয় নি‌তে পার‌বে। এ ছাড়া গৃহপালিত প্রাণীর জন্যও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা হ‌চ্ছে। দুর্যোগ পরবর্তী জরুরি সেবা দেয়ার জন্য বিভাগের ছয় জেলায় ৩১৭টি চিকিৎসক দল গঠন করা হ‌য়ে‌ছে। বিভাগের সব জেলার সংশ্লিষ্ট সব দফতরগুলোকে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেয়া হ‌য়ে‌ছে।


সভায় উপ‌স্থিত ছি‌লেন বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, বরিশাল নগর পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসরাইল হোসেনসহ বিভিন্ন দফতরের বিভাগীয় পর্যায়ের কর্মকর্তারা।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com