রাষ্ট্রপতির হস্তক্ষেপ চান জবির আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা
প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৯, ১৪:৫৪
রাষ্ট্রপতির হস্তক্ষেপ চান জবির আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে চলমান অবরোধ ও অনির্দিষ্ট কালের জন্য সর্বাত্মক ধর্মঘটে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে অচলাবস্থা বিরাজ করছে। আর এ অবস্থা থেকে উত্তরণের জন্য বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের হস্তক্ষেপ কামনা করেছেন আন্দোলনকারী শিক্ষক ও শিক্ষার্থীরা।


রবিবার (৩ নভেম্বর) সকাল থেকে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ব্যানারে অষ্টম দিনের মত উপাচার্যের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করে রাখেন আন্দোলনকারী শিক্ষক ও শিক্ষার্থীরা।


অবরোধের কারণে অফিস কক্ষে প্রবেশ করতে পারেনি কর্মকর্তা ও কর্মচারীরা। বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষাও।


অন্যদিকে, আন্দোলনের মুখে গত ২৪ অক্টোবর থেকে কার্যালয়ে আসেননি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার। ফলে অচলাবস্থা বিরাজ করছে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কার্যক্রমে।


এদিকে, আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের বাসা-বাড়িতে গোয়েন্দা সংস্থার সদস্যরা গিয়েছেন বলে অভিযোগ উঠেছে। তবে কী কারণে গোয়েন্দা সংস্থার সদস্যরা গিয়েছেন তা জানাতে পারেননি আন্দোলনকারী শিক্ষক নেতারা। ফলে ‘উৎকণ্ঠায়’ সময় পার করছেন তারা।


এবিষয়ে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর আন্দোলনের অন্যতম সংগঠক জামাল উদ্দিন রুনু বলেন, আমরা দুর্নীতির বিরুদ্ধে একটি ন্যায়সঙ্গত দাবি নিয়ে আমাদের এ অবরোধ-ধর্মঘটের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। এতে শিক্ষার্থীদের সাময়িক অসুবিধা হচ্ছে, কিন্তু বিশ্ববিদ্যালয়ের দীর্ঘমেয়াদী মঙ্গলের জন্য সবাইকে এ আন্দোলনে সমর্থন দেয়ার আহ্বান জানাব। ভয়ভীতি দেখিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না।


উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের চলমান সাড়ে ১৪শ’ কোটি টাকার অধিকতর উন্নয়ন প্রকল্প থেকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগকে দুই কোটি টাকা ঈদ সেলামি দেয়ার অভিযোগ উঠে। এরপর থেকে গত তিন মাস ধরে উপাচার্যের অপসারণ দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে আসছে শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে গড়ে উঠা সংগঠন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’।


বিবার্তা/শরিফুল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com