ময়মনসিংহে ৪ প্রতিবন্ধী নিয়ে এক পরিবারের জীবন যুদ্ধ
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ২১:১০
ময়মনসিংহে ৪ প্রতিবন্ধী নিয়ে এক পরিবারের জীবন যুদ্ধ
ময়মনসিংহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রাধাকানাই ইউনিয়নের গাঙবড়াইল গ্রামের বাসিন্দা হতদরিদ্র ইব্রাহিম মিয়া দম্পতি একই পরিবারের প্রতিবন্ধী ৪ মেয়েকে নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। সমাজের বিত্তবানদের একটু সহানুভূতি ও সহযোগিতা পেলে হয়তো তাদের এভাবে মানবেতর জীবন কাটাতে হতো না। তাদের ভিটে বাড়ি ছাড়া তেমন কোন জায়গা জমিও নেই।


সরেজমিনে গিয়ে দেখা যায়, সন্তানদের রাত-দিন সর্বক্ষণ আগলে রাখেন হতদরিদ্র ইব্রাহিম মিয়া দম্পতি। সকাল থেকে রাত অবধি প্রতিবন্ধী চার মেয়ের পায়খানা-প্রস্রাব, গোসল, খাওয়া-দাওয়া থেকে শুরু করে সবই করাতে হয় তাদের। এসব করতে করতে আর ভাবতে ভাবতে ইব্রাহিমের স্ত্রীও এখন অনেকটা মানসিক ভারসাম্যহীন।


সহায় সম্বলহীন ইব্রাহিমের পরিবারের জীবন চলছে কঠিন দরিদ্রতায়- কোনো দিন খেয়ে, আবার কোনো দিন অনাহারে। মূলত মানুষের সাহায্যেই চলছে তাদের দিন। বড় মেয়ের বয়স ৩৫, আর ৪র্থ মেয়ের বয়স ১৮। একরকম গড়িয়ে গড়িয়েই চলাফেরা করেতে হয় তাদের।


ইব্রাহিম মিয়া বলেন, আমরা মরে গেলে ওদের দেখবে কে? কার কাছে রেখে যাব? আমাদের অবর্তমানে চার সন্তানকে আগলে রাখার কাজটা কে করবে?


স্থানীয় বাসিন্দারা জানান, একই পরিবারে ৪জন প্রতিবন্ধী নিয়ে নিদারুণ কষ্টে তারা জীবন যাপন করছেন। মানবিক কারণে হলেও এই পরিবারের সদস্যদের সরকারি-বেসরকারি সাহায্য একান্ত প্রয়োজন। যদি প্রতিবন্ধী ভাতা প্রদানের পাশাপাশি সরকারি-বেসরকারি উদ্যোগে এই প্রতিবন্ধীদেরকে আর্থিক সহায়তা করা হয় তাহলে হয়ত অসহায় প্রতিবন্ধীদের বেঁচে থাকাটা সহজ হবে। এজন্য মানবিক কারণে হলেও সরকার এবং সমাজের বিত্তবানদের এ অসহায় পরিবারটির দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া প্রয়োজন।


সমাজ কল্যাণ সংস্থার সভাপতি কাব্য সুমী সরকার এবং সংস্থার সাধারণ সম্পাদক সৌরভ দত্ত দিপু এই পরিবারের সন্ধান পান। তারা জানান, একটা পরিবারের বেশির ভাগই সদস্যই প্রতিবন্ধী। তাই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বার্তায় এই পরিবারের খবর প্রকাশ করে এদের জন্য সাহায্য প্রার্থনা করছি।


বিবার্তা/বাপ্পী/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com