কয়লা চুরির মামলা
বড়পুকুরিয়া সাবেক এমডিসহ ৩ জন কারাগারে
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১৬:০৩
বড়পুকুরিয়া সাবেক এমডিসহ ৩ জন কারাগারে
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের বড়পুকুরিয়ায় কয়লা চুরির ঘটনায় দুদকের দায়ের করা মামলায় সাবেক এক এমডিসহ ৩ জনকে কারাগারে প্রেরণ করেছে আদালত।


বুধবার (১৬ অক্টোবর) দুপুরে দিনাজপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আজিজ আহমদ ভুঞা এই আদেশ দেন। মামলার বাকি ২০ আসামির জামিন মঞ্জুর করেন।২৩ আসামির মধ্যে সাবেক এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ, উপ-মহাব্যবস্থাপক এ.কে.এম খাদেমুল ইসলাম, মহা-ব্যবস্থাপক আবু তাহের মোহাম্মদ নুরুজ্জামান চৌধুরীর জামিন না মঞ্জুর করে তাদের কারাগারে প্রেরণের নির্দেশ দেন।


দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে ১ লাখ ৪৩ হাজার ৭২৭.৯৯ মেট্রিক টন কয়লা (যার আনুমানিক মুল্য ২৪৩ কোটি ২৮ লাখ টাকা ৮২ হাজার পাঁচশত এক টাকা চুরাশি পয়সা) আত্মসাতের অভিযোগে মামলা দায়ের করে দুদক। ২০০৬ সালের জানুয়ারি মাস থেকে ২০১৮ সালের ১৯ জুলাই পর্যন্ত ১৪৩৭২৭.৯২ মেট্রিক টন কয়লা চুরি হয় বড়পুকুরিয়া কয়লা খনি থেকে। এই ঘটনায় বড় পুকুরিয়া কল মাইনিং কোম্পানির ব্যবস্থাপক (প্রশাসন) মোঃ আনিসুর রহমান বাদী হয়ে ২০১৮ সালের ২৪ জুলাই পার্বতীপুর থানায়িএকটি মামলা করে। মামলাটি পরবর্তীতে দুদকের কার্যালয়ে হস্তান্তর করা হয়।পরে মামলাটি দুদকের উপ-পরিচালক সামসুল আলম তদন্তকারী কর্মকর্তা হিসেবে তদন্ত করেন।


গত ২৪ জুলাই মামলাটির অভিযোগপত্র আদালতে প্রদান করা হয়।আসামিরা দণ্ডবিধির ৪০৯/১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে তদন্তে পাওয়া গেছে বলে অভিযোগপত্রে বলা হয়। এই অভিযোগপত্রে এজাহার নামীয় ছাড়াও ৯ জনকে যুক্ত করা হয় এবং তদন্তে ঘটনার সাথে সংশ্লিষ্টতা না থাকায় ৫ জনকে আসামি থেকে বাদ দেয়ার কথা বলা হয়।


দুদক তদন্ত শেষে ১ বছর পর ২৪ জুলাই আদালতে চার্জশিট দাখিল করে। সেই থেকে অভিযুক্তরা আদালতে হাজির হয়নি। এরই ফলে গতবাল মঙ্গলবার জেলা ও দায়রা জজ আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।


বিবার্তা/শাহী/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com