কাচের দুর্গা দেখতে মানুষের ভিড়
প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৯, ১৫:৪৮
কাচের দুর্গা দেখতে মানুষের ভিড়
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মণ্ডপে মণ্ডপে চলছে পূজার নানা আয়োজন। ব্যতিক্রমী এক প্রতিমা দেখা গেল মৌলভীবাজারে। কাচের তৈরি এই প্রতিমা ভক্ত পূজারিদের মধ্যে ব্যাপক কৌতূহল সৃষ্টি করেছে।


সাধারণত মাটি দিয়েই দুর্গা প্রতিমা গড়া হয়। কিন্তু মৌলভীবাজার শহরে তৈরি করা হয়েছে কাচের দুর্গা প্রতিমা। আবাহন পূজা পর্ষদের উদ্যোগে চাঁদনীঘাট মনু সেতুর কাছে মণ্ডপ তৈরি করে ২০ ফুট উঁচু প্রতিমাটি বানানো হয়েছে। ব্যতিক্রমী এ প্রতিমা দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে শত শত মানুষ এসে ভিড় করছে মণ্ডপে। দেশে এটিই প্রথম কাচের দুর্গা প্রতিমা বলে জানান উদ্যোক্তারা।


আবাহন পূজা পর্ষদের সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, পূজার সব কার্যক্রম গত শুক্রবার থেকে শুরু হয়েছে। এত দিন প্রতিমাটি আড়ালে থাকলেও শুক্রবার পর্দা খুলে দেয়া হয়। পুরোহিতের মন্ত্র পাঠের মধ্য দিয়ে শুরু হয় পূজার কর্মকাণ্ড।


শনিবার (৫ অক্টোবর) সন্ধ্যায় মনু সেতুর কাছে আবাহনের পূজামণ্ডপে গিয়ে দেখা যায়, যথারীতি মাটির তৈরি দুর্গা প্রতিমা রয়েছে। পাশাপাশি ২০ ফুট উঁচু কাচের দুর্গা প্রতিমা রাখা হয়েছে।


আবাহন পূজা পর্ষদের সম্পাদক পুলকেশ কর জানান, কাচের প্রতিমাটি নির্মাণে প্রায় ৫০০ ফুট কাচ লেগেছে। এতে চট্টগ্রাম থেকে আনা রুপালি, সোনালি ও কফি রঙের কাচ রয়েছে। প্রায় ছয় লাখ টাকার কাচ ব্যবহার করা হয়েছে। আর প্রতিমা নির্মাণের কারিগর এসেছিলেন রাজবাড়ী থেকে।


তিনি বলেন, ‘আমরা প্রতিবছর ভিন্ন রকমের কিছু করতে চাই। এ থেকেই ২০ ফুট উচ্চতার কাচের প্রতিমা নির্মাণ। এটা শুধু মৌলভীবাজারেই না, সারা দেশেই প্রথম কাচের দুর্গা প্রতিমা। কাচ দিয়ে শুধু অসুর ও দুর্গাকে বানানো হয়েছে। এই কাচের প্রতিমাতে পূজা হচ্ছে না। পূজা হচ্ছে মাটি দিয়ে তৈরি প্রতিমাতে।’


প্রতিমা নির্মাণের সার্বিক তত্ত্বাবধানে থাকা রাজীব দত্ত জানান, কাচের প্রতিমা নির্মাণে প্রায় দুই মাস সময় লেগেছে।


ফরেস্ট অফিস সড়কের শৈলেন রায় রাখাল ও ক্লাব রোড এলাকার শুভাময় রায় জানান, দর্শক আকর্ষণের জন্য কাচের প্রতিমাটি স্থাপন করা হয়েছে।


জেলা পূজা পরিষদের সাধারণ সম্পাদক মুন্না রায় জানান, এ বছর মৌলভীবাজার জেলায় এক হাজার দুটি মণ্ডপে পূজা হচ্ছে। এর মধ্যে ৮৬৪টি সর্বজনীন, বাকিগুলো ব্যক্তি উদ্যোগে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com