৫ মাস পর মধ্যপাড়ায় উৎপাদন শুরু
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০০
৫ মাস পর মধ্যপাড়ায় উৎপাদন শুরু
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পাঁচ মাস ১১ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডে ফের পাথর উত্তোলন শুরু হয়েছে।


শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল থেকে খনির বন্ধ কার্যক্রম শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। কাজে যোগদান করেন জিটিসির অধীনে কর্মরত খনি শ্রমিকরা। কর্মচাঞ্চল্য ফিরে পেয়েছে পাথর খনি এলাকা।


যান্ত্রিক ত্রুটির কারণে গত ৩ এপ্রিল পাথর উত্তোলন যন্ত্র ক্রিপ্ট মোটর গিয়ারবক্সের প্রিমিয়াম নষ্টের কারণ দেখিয়ে পাথর উত্তোলন বন্ধ রাখে জিটিসি। এতে খনির প্রায় ১ হাজার শ্রমিক বেকার হয়ে পড়ে। শনিবার পাথর উৎপাদন শুরু হওয়ায় কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।


২০০৭ সালে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে। প্রথম অবস্থায় খনি থেকে দৈনিক এক হাজার ৫০০ থেকে এক হাজার ৮০০ টন পাথর উত্তোলন করা হতো। পরে তা নেমে আসে ৫০০ টনে।


এ অবস্থায় উৎপাদন বাড়াতে ২০১৪ সালের ফেব্রুয়ারি ৯২ লাখ টন পাথর উত্তোলনের বিপরীতে ১৭১ দশমিক ৮৬ মিলিয়ন ডলারের চুক্তি করে খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেয়া হয় বেলারুশের ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোর্টিয়ামকে (জিটিসি)।


জিটিসি দায়িত্ব নেয়ার পর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের অবহেলায় একবার বিস্ফোরক না থাকায় এক মাস, এরপর খনির এক কর্মকর্তার অপসারণের দাবিতে চার দিন, আবার যন্ত্রাংশ না থাকায় আড়াই বছর এবং এবার যন্ত্র ক্রিপ্ট মোটর গিয়ারবক্সের প্রিমিয়াম নষ্টের কারণে ৫ মাস ১১ দিন পাথর উৎপাদন বন্ধ থাকে।


খনির ব্যবস্থাপনা পরিচারক মো. ফজলুর রহমান জানান, গত ২১ জুলাই তিনি মধ্যপাড়ায় যোগদান করেছেন। এরপর খনির বন্ধ কার্যক্রম শুরুর চেষ্টা করেন। তিনি জিটিসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে অল্প সময়ের মধ্যে বৈঠকে বসেন এবং দ্রুত কার্যক্রম শুরুর ব্যাপারেও তাগিদ দেন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com