কর্ণফুলীতে রাস্তার ওপর মাছের বাজার, জনভোগান্তি চরমে!
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৪
কর্ণফুলীতে রাস্তার ওপর মাছের বাজার, জনভোগান্তি চরমে!
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলার ব্রীজঘাট চত্বরে রাস্তার ওপরে খুচরা ও পাইকারি মাছের বাজার বসানো হয়েছে। এতে ভোগান্তিতে পরেছে জনসাধারণ বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।


জানা যায়, একই এলাকায় খানিকটা দুরে কাঁচাবাজার ও মাছ ক্রয় বিক্রয়ে জন্য নির্ধারিত জায়গা থাকলেও ক্রয় বিক্রয় কার্যক্রম চলছে পুরাতন ব্রীজঘাট সিএনজি স্টেশন এলাকায়। ফলে ঘাট পারাপারে যাত্রী ও শিক্ষার্থীসহ জনসাধারণের রাস্তা চলাচলে বিঘ্ন ঘটে ।


সরজমিনে দেখা যায়, প্রতিনিয়তই বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ীরা কাঁচা ও শুকনো মাছ নিয়ে এসে রাস্তার ওপর প্রকাশ্যে মাছ বিক্রি করতে। জনদুর্ভোগ সৃষ্টি হলেও এ দৃশ্য যেন দীর্ঘদিনের। স্থানীয় জনপ্রতিনিধিরা এসব যেন দেখেও দেখছেন না। রাস্তার ওপর মাছের ব্যবসা চলায় নিত্যদিনই চরম যানজট, প্রচণ্ড ভিড় আর শিক্ষার্থী ও মহিলাদের ঘাট পারাপারে নানা অসুবিধা ও ভোগান্তি পোহাতে হচ্ছে বলে ভুক্তভোগী পথযাত্রী মহিলা আছিয়া ও কলেজ শিক্ষার্থী আরজু জানান।


এছাড়াও রাস্তার ওপর কাঁচা মাছ ক্রয় বিক্রয়ের কারণে দুর্গন্ধও ছড়াচ্ছে চারদিকে। ময়লা আবর্জনা যুক্ত পানি জমিয়ে থাকছে যত্রতত্র। ফলে একদিকে বিনষ্ট হচ্ছে রাস্তাঘাটের পরিবেশ অপরদিকে মাছের দুর্গন্ধে বিপাকে পড়েছেন পথচারীরা। নিত্যদিন এই রাস্তা দিয়ে ঝুঁকি নিয়েই চলাচল করছেন অনেক শিক্ষার্থীসহ জনসাধারণ। রাস্তার উপর এমন ব্যবসার কারণে মারাত্মক সমস্যায় রয়েছেন পথচারীরা।


একটুও জায়গা হাঁটা চলার জন্য খালি থাকেনা। কর্ণফুলীর পুরাতন ব্রীজঘাট হতে নদী পার হয়ে শহরে স্কুল কলেজে আসা যাওয়া করে শত শত শিক্ষার্থী। ব্রিজঘাট চত্বরে এলোমেলো যানবাহন এবং ক্রেতা বিক্রেতায় প্রচণ্ড ভিড় থাকার কারণে প্রতিনিয়ত ছোট বড় দুর্ঘটনার আশঙ্কাও রয়েছে বলে জানান স্থানীয় ব্যবসায়ী খোরশেদ আলম বিপ্লব।


পুরাতন ব্রীজঘাট এলাকায় বাজার করতে আসা সালাহ্ উদ্দীন সাদ্দাম বলেন, রাস্তা এখন আর রাস্তা নেই, মাছের বাজারে পরিণত হয়েছে। রাস্তার ওপর মাছের ব্যবসা, আমরা তো মারাত্মক সমস্যায় আছি। জানিনা কবে এই সমস্যার সমাধান হবে। এ বিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নিলে এলাকাবাসী শান্তিতে চলাচল করতে পারবে বলে আশা করা যায়।


একাধিক স্কুল শিক্ষার্থীরা জানান, রাস্তা পারাপার করতে আমাদের অনেক কষ্ট হয়। সন্ধ্যায় টিচিং সেন্টার হতে ঘাট পার হয়ে পুরাতন ব্রীজঘাটে আসলে মাছের দোকানের জন্য অনেক ভোগান্তি পোহাতে হয়। একটুও খালি জায়গা অবশিষ্ট থাকে না, যে দিকে আমরা হাঁটাচলা করতে পারি। আমরা এ দুর্ভোগ থেকে পরিত্রাণ পেতে চাই।


এ বিষয়ে চরপাথরঘাটা ব্রীজঘাট ক্ষুদ্র মাছ ব্যবসায়ী কল্যাণ পরিষদের সভাপতি জানে আলম কোনো মন্তব্য করতে রাজি না হলেও সহ সাধারণ সম্পাদক আজগর আল পাপ্পু বলেন, পুরা ইউনিয়নে একটি মাত্র মাছ বাজার তাও সিডিএর জায়গায় যেখানে পর্যাপ্ত জায়গা না থাকার কারণে ব্যবসায়ীসহ জনসাধারণের নানা মুখি সমস্যা সৃষ্টি হচ্ছে। মাছ বিক্রেতারা ব্রীজঘাট চত্বরে বসে বিকেল ৪-৫টার সময় এতে জনসাধারণসহ শিক্ষার্থীদের তেমন ভোগান্তির সম্মুখীন হয় বলে মনে হয়না।


অপরদিকে নাম প্রকাশে অনিচ্ছুক চরপাথরঘাটা ব্রীজঘাট ক্ষুদ্র মাছ ব্যবসায়ী কল্যাণ পরিষদের সদস্য বলেন, অতিরিক্ত জায়গা না থাকায় আমাদের বাধ্য হয়ে কিছুটা রাস্তায় ওপর মাছ বিক্রি করতে হয়। জনগণের জনভোগান্তি হলে বাজারটা একটা নির্দিষ্ট সময় নিয়ে বসতে পারি আমরা। তারপরেও ৭২ জন ক্ষুদ্র মাছ ব্যবসায়ী সদস্যের পরিবারের কথা চিন্তা করে একটা সু-ব্যবস্থা নিলে উপকৃত হবো।


স্থানীয় ইউপি সদস্য ফরিদ জুয়েল বলেন, ব্যবসা ভালো হওয়ায় মাছ বিক্রেতার সংখ্যা বেড়ে গেছে। এখন রীতিমতো বাজার হয়ে গেছে। সকলে আমার এলাকার পরিচিত লোক হওয়ায় আমি কিছু বলতে পারিনা।


মাছ বাজার পরিষদের ইজারা দিয়ে বসে কিনা জানতে চাইলে ১নং (খ) চরপাথরঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ছাবের আহমেদ বলেন, না এটা কোনো ইউনিয়ন পরিষদ হতে ইজারায় বসানো মাছের বাজার নয়। ওরা নিজেরাই রাস্তার ওপর বাজার বসিয়েছে। আমি বিষয়টি ইউএনও সাহেবকে জানিয়েছি তিনি আশ্বাস দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাজারটি সরিয়ে দেবেন।


এ প্রসঙ্গে জানতে চাইলে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকতা সৈয়দ শামসুল তাবরীজ জানান, ঘাট পারাপারে যাত্রীদের চলাচলের রাস্তায় মাছের বাজার বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হলে জনসাধারণ ও মহিলা যাত্রীদের কথা বিবেচনা করে দ্রুত আইনি ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/জাহেদ/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com