বন্যার দুঃখ না ঘুচতেই নদী ভাঙ্গন শুরু
প্রকাশ : ২৭ আগস্ট ২০১৯, ১৯:২৩
বন্যার দুঃখ না ঘুচতেই নদী ভাঙ্গন শুরু
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বন্যার পানি কমার সাথে সাথে ব্রহ্মপুত্র নদের বামতীরে আবারও দেখা দিয়েছে তীব্র ভাঙন। গত এক সপ্তাহে গৃহহীন হয়ে পড়েছে কুড়িগ্রামের রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়নের ধনারচর নতুনগ্রাম, বন্দবেড় ইউনিয়নের ফলুয়ারচর, বাগুয়ারচর এলাকার অর্ধশতাধিক পরিবার।


এছাড়াও বসতভিটা, একটি মসজিদ, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফসলী জমি, দোকানপাট ইতোমধ্যেই ব্রহ্মপুত্র নদে বিলীন হয়ে গেছে।


সরজমিনে গিয়ে দেখা গেছে, গত এক সপ্তাহে রৌমারী উপজেলা যাদুরচর ইউনিয়নের ধনারচর নতুনগ্রাম নামক এলাকার পাঁচটি পরিবারের বসতভিটা ব্রহ্মপুত্র নদে বিলীন হয়ে গেছে।


আলিমুদ্দিন, ওসমান আলী, হনুফা খাতুন, খাদিজা বেগম, জাহাঙ্গীর আলমের পাঁচটি পরিবারের ঘরবাড়ি ও বসতভিটা নদী গর্ভে বিলিন হয়ে গেছে। তারা এখন খোলা আকাশের নিচে বসবাস করছেন। ফৌজদারী-রাজীবপুর বেড়িবাঁধের ১৫০ ফিট সড়ক নদী গর্ভে বিলিন হয়েছে। এতে করে হুমকির মুখে পড়েছে রৌমারী-ঢাকা মহাসড়কটি।


আলিমুদ্দিন, ওসমান আলী, হনুফা খাতুন, খাদিজা বেগম, জাহাঙ্গীর আলম জানান, আমাদের ঘরবাড়ি সবই নদীতে ভেঙে গেছে। আমরা এখন কোনো মতে রাস্তায় বসবাস করছি। চোখের পানি ফেলা ছাড়া আর কোনো উপায় নাই। কেউ আমাদের দেখতেও আসেনা।


এলাকাবাসী জানায়, ব্রহ্মপুত্র নদের ভাঙন অব্যাহত থাকলে যাদুরচর ইউনিয়নের পশ্চিমাঞ্চল ও বন্দবেড় ইউনিয়নের তিনটি ওয়ার্ড বিলিন হয়ে যাবে। পাশাপাশি ঝুঁকির মধ্যে পড়বে রৌমারী উপজেলা শহর। এখনও ভাঙন বন্ধ হচ্ছে না।


তারা আরো বলেন, নদী ভাঙন পরিস্থিতি এখন ভয়াবহ আকার ধারণ করেছে। ব্রহ্মপুত্র নদের ভাঙনে সমগ্র রৌমারীবাসী আতঙ্কে রয়েছে। তাই ব্রহ্মপুত্র নদ থেকে রৌমারী উপজেলা রক্ষা করা জন্য সিসি বক্সসহ সকল প্রযুক্তি ব্যবহার করা জরুরী।


এ ব্যাপারে যাদুরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরবেশ আলী বলেন, ব্রহ্মপুত্র নদের ভাঙন দেখতে আমি গিয়েছিলাম এবং ইউএনও স্যারকে বলেছি। তিনিও ওই ভাঙন এলাকা পরিদর্শন করে গেছেন।


রৌমারী উপজেলা চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ বলেন, এ বিষয়ে আমি ইতোপূর্বে মন্ত্রী মহোদয়কে জানিয়েছি। নদীতে বিলিন হওয়া ক্ষতিগ্রস্ত পরিবারদের সহযোগিতা করা হবে।


কুড়িগ্রাম জেলা পানি উন্নয়ন বোর্ড পাউবোর নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, পরিদর্শন করার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/সৌরভ/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com