অদ্ভুত রূপচর্চা!
প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ২০:৩৯
অদ্ভুত রূপচর্চা!
রকমারি
প্রিন্ট অ-অ+

চেহারা ও শরীরের সৌন্দর্য ধরে রাখতে কত কসরতই না করে মানুষ। চিরাচরিত রূপচর্চার বাইরেও অদ্ভুত কোনো প্রক্রিয়া পেলে যেন সেটার প্রতি আকর্ষণ বেড়ে যায় কারো কারো। এমনই কিছু অদ্ভুত রূপচর্চা দেখে নেয়া যাক।


মুখে শামুক


বাগানের ভিজে মাটির উপদ্রব বা ফরাসি কুইজিনের ডেলিকেসি শুধু নয়, শামুক এখন রূপচর্চার উপকরণ। শামুকের দেহ থেকে ক্ষরণ হওয়া চটচটে পদার্থ গুরুত্বপূর্ণ বায়োলজিক্যাল উপাদান। যা তৈলাক্ত ত্বক থেকে অ্যাকনে ও রিঙ্কল কমাতে সাহায্য করে। ফিরিয়ে আনে হারানো জেল্লা। বিদেশে কোনো কোনো স্পা তো এমন সুযোগও দেয়, যেখানে ত্বকের উপর ঘুরে বেড়ায় জীবন্ত শামুক। তাদের দেহ থেকে ক্ষরণ হওয়া মিউকাসের প্রলেপ পড়ে ত্বকে।


ভেড়ার প্লাসেন্টা


বুড়িয়ে যাওয়া ত্বক? নিজের বয়সের থেকে বেশি মনে হচ্ছে ত্বকের বয়স? সে রকম ক্ষেত্রে পাশ্চাত্যে বেশ প্রচলিত ভেড়ার প্ল্যাসেন্টা ফেশিয়াল। কী হয় এতে? স্ত্রী ভেড়ার প্ল্যাসেন্টা বা গর্ভফুল থেকে স্টেমসেল নিয়ে মেশানো হয় সিরামে। সেটা দিয়ে করা হয় ফেশিয়াল। সিরামে থাকা অ্যামিনো অ্যাসিড আর পেপটিন সাহায্য করে হারিয়ে যাওয়া জেল্লা ত্বকে ফিরিয়ে আনতে।


পাখির মল


বার্ড পু ফেশিয়ালের আর এক নাম নাইটিঙ্গল ফেশিয়াল। জাপানে উদ্ভুত এই ফেশিয়ালে পাখির মল, চালের গুঁড়ো আর পানি মিশিয়ে মালিশ করা হয়। কিছু কিছু পাখির মলে বিশেষ এনজাইম বা উৎসেচক থাকে, যাতে ক্ষতিগ্রস্ত ত্বকও হয়ে ওঠে চকচকে।


বরফ থেরাপি


ক্রায়োথেরাপিতে আবার বিশাল ফ্রিজে ঢুকিয়ে রাখা হয়। তিন মিনিট থাকতে হয় হিমশীতল তাপমাত্রায়। নর্ডিক ও পূর্ব ইউরোপীয় দেশগুলোতে এই থেরাপি খুবই জনপ্রিয়। এর ফলে হরমোন ক্ষরণ বৃদ্ধি পায়। খেলোয়াড়রা প্রায়ই এই থেরাপি নেন।


দাগ মুছতে সোনা


২৩ ক্যারাটের সোনা দিয়ে ফেশিয়াল। সোনায় থাকা অ্যান্টি অক্সিড্যান্ট ত্বক থেকে টক্সিন দূর করে। ত্বক থেকে মুছে দেয় রোদে পোড়া দাগ।


জীবন্ত সাপ দিয়ে মেসেজ


শরীরের উপরে খেলে বেড়াবে জীবন্ত ময়াল সাপ। সেই মালিশেই নাকি দূর হবে দেহমনের যাবতীয় টেনশন। চরম আতঙ্কের সরীসৃপই এনে দেবে মুশকিল আসান ফেশিয়াল। তবে আপাতত এই ভয়ঙ্কর সুন্দর সাপ মালিশ পাওয়া যায় ইজরায়েল, রাশিয়া, ফিলিপিন্স আর আমেরিকায়।


বিবার্তা/লতিফুর/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com