দুই লাখ ১০ হাজার বছরের পুরনো মাথার খুলি!
প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ১৫:১৪
দুই লাখ ১০ হাজার বছরের পুরনো মাথার খুলি!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফ্রিকা মহাদেশের বাইরে সবচেয়ে পুরনো নমুনা একটি মাথার খুলির সন্ধান পেয়েছেন গবেষকরা। গ্রিসে পাওয়া এই মাথার খুলিকে দুই লাখ ১০ হাজার বছরের পুরনো বলে উল্লেখ করেছেন তারা।


এই আবিষ্কার আফ্রিকা থেকে আধুনিক মানুষের প্রথম দিকের অভিবাসনেরও নজির বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আজকের জীবিত মানুষের ডিএনএ-তে যাদের কোনো অস্তিত্বই নেই।


বিজ্ঞান পত্রিকা নেচার গবেষকদের নতুন এই আবিষ্কারের খবর প্রকাশ করেছে।


সত্তরের দশকে গবেষকরা গ্রিসের আপিদিমা গুহায় দুটি গুরুত্বপূর্ণ জীবাশ্ম খুজে পান। এর একটি অত্যন্ত বিকৃত ছিল, অন্যটি অসম্পূর্ণ। কম্পিউটার টোমোগ্রাফি স্ক্যানিং ও ইউরেনিয়াম-সিরিজ ডেটিংয়ের মাধ্যমে গবেষকরা এ জীবাশ্ম দুটির রহস্য উদঘাটন করেন।


তুলনামূলক পূর্ণাঙ্গ খুলিটি জীবাশ্মটি একজন নিয়ান্ডারথাল মানবের বলে কিছু প্রমাণ মিলেছে। কিন্তু অন্যটি আধুনিক মানুষের মাথার খুলি পরীক্ষা করলে যে ধরনের নমুনা পাওয়া যায়, তেমন পেছন দিকে গোলাকৃতির পরিষ্কার বৈশিষ্ট্য পাওয়া যায়। তাই এটিকে আধুনিক হোমো স্যাপিয়েন্সের সবচেয়ে পুরনো নমুনা বলে মনে করছেন তারা।


ইউরোপ ও এশিয়ায় আধুনিক মানুষের বিস্তৃতি কালে এই পূর্বপুরুষরা তাদের সঙ্গে লড়াইরত নিয়ান্ডারথাল ও ডেনিসোভান প্রজাতিকে ইউরোপ ও এশিয়া থেকে নিশ্চিহ্ন করেছিল।


মানুষের উৎপত্তি আফ্রিকা মহাদেশে বলে ধারণা করা হয়। ৬০ হাজার বছর আগে বর্তমান মানুষের পূর্বপুরুষরা আফ্রিকা মহাদেশের বাইরে ছড়িয়ে পড়েছিল। সূত্র: কলকাতা২৪


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com