বিশ্বের প্রথম খুন হয়েছিল ৩৩ হাজার বছর আগে!
প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ১১:২৮
বিশ্বের প্রথম খুন হয়েছিল ৩৩ হাজার বছর আগে!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানুষের মধ্যে রেষারেষি আদিমকাল থেকেই হয়ে আসছে। যার জেরে সেই আদিমকাল থেকেই চলে আসছে হানাহানি, খুন। এবার খোঁজ মিলল পৃথিবীর প্রথম খুনের।


১৯৪১ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফসফেট খুঁজতে গিয়ে খনি শ্রমিকরা খুঁজে পান প্রাচীন একটি খুলি। রোমানিয়ার ট্রান্সিলভেনিয়ার একটি গুহায় এই ক্ষতিগ্রস্ত মাথার খুলিটি খুঁজে পাওয়া যায়, কিন্তু পাওয়া যায়নি শরীরের বাকি অংশের অস্তিত্ব।


এই খুলি নিয়ে সেই সময় গবেষকদের মধ্যে শুরু হয়েছিল নানা বিবাদ। কেউ বলেছিলেন, পড়ে গিয়ে চোট পেয়েছিলেন এই ব্যক্তি। কেউ বা বলেছিলেন, তাকে খুন করা হয়েছে।


কিন্তু সঠিক কী হয়েছিল, সেই রহস্যের সমাধান করা যাচ্ছিল না। কয়েক বছর আগে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এই রহস্যের সমধান করা সম্ভব হয়েছে।



প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, এই খুলিটি একজন পুরুষের, যিনি আদিম যুগের একজন ইউরোপীয় ছিলেন। এই খুলিতে ছিল দু’টি আঘাতের চিহ্ন। মাথার সামনে দু’টি ছোট আঘাত এবং মাথার পেছনে একটি গভীর আঘাত।


বিজ্ঞানীরা মাথার সামনের ছোট আঘাত দু’টিকে ব্যক্তির মৃত্যুর কারণ বলেই মনে করছেন। তবে মাথার পিছনের গভীর আঘাতটি মৃত্যুর আগের, না কি পরে হয়েছে তা নিয়ে সংশয় রয়েছে তাদের।


বিজ্ঞানীরা মনে করছেন, যেভাবে তার মাথায় আঘাত করা হয়েছে, তার থেকে স্পষ্ট যে, তার শরীরেও আঘাত থাকতে পারে।


বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করে জানতে পারেন যে, ঘটনাটি ঘটেছে প্রায় ৩৩ হাজার বছর আগে। যে সময় প্রস্তর যুগের ইউরোপীয়রা বিভিন্ন জিনিসপত্র তৈরির মাধ্যমে নিজেদের উন্নত করছিল।



বিজ্ঞানীরা আঘাতের মাত্রা অর্থাৎ কী ভাবে আঘাত লেগেছিল এবং এই আঘাতে কতটা ক্ষতি হতে পারে তা পরিমাপ করতে একটি সিনথেটিক খুলির মডেল বানিয়েছিলেন। আঘাতটি পরীক্ষা করার জন্য সিনথেটিক খুলিটিতে ব্যাট ও পাথর দিয়ে নানা ভাবে আঘাত করা হয়েছিল। এই পরীক্ষা থেকে বিজ্ঞানীরা সিদ্ধান্তে আসেন, এই ব্যক্তিকে হাতে ধরা কোনো পাথর অথবা কাঠের কিছু দিয়ে আঘাত করা হয়েছিল।


যে সময় এই ঘটনাটি ঘটে, তখন আদি যুগ থেকে মধ্য যুগে মানুষ প্রবেশ করছিল। পরিবর্তন হচ্ছিল তাদের জীবনযাপনের। এই ঘটনা সেই সময়কার মানুষের ব্যবহারেরও পরিচয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।


এই খুলিটি পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রস্থর যুগের শেষ ভাগে আদি মানবদের মধ্যে খুন করা সাধারণ ব্যাপার ছিল। এই খুলিটিতে পাওয়া আঘাতের চিহ্ন তারই প্রমাণ। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com