যে দেশের পথশিশুদের অর্থ বা খাবার দেয়া নিষিদ্ধ
প্রকাশ : ২৬ মে ২০১৯, ০৯:৫০
যে দেশের পথশিশুদের অর্থ বা খাবার দেয়া নিষিদ্ধ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

উগান্ডা রাজধানী কাম্পালায় পথশিশুদের খাবার বা টাকা দান করা আইনত অবৈধ। সম্প্রতি দেশটিতে এমন একটি আইন পাস করা হয়েছে।


কাম্পালার লর্ড মেয়র এরিয়াস লুকওয়াগো জানিয়েছেন, ব্যবসায়িক কাজে ও যৌন ব্যবসায় শিশুদের ব্যবহার কমানোর উদ্দেশ্যে এই আইনটি পাস করা হয়েছে।


উগান্ডার সরকারি হিসাব অনুযায়ী, কাম্পালার রাস্তায় ৭ থেকে ১৭ বছর বয়সী প্রায় ১৫ হাজার পথশিশু বসবাস করে।


এই আইনের বিধি অমান্যকারীদের সর্বোচ্চ ৬ মাসের কারাদন্ড বা ১১ ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে। বর্তমানে শুধুমাত্র কাম্পালাতেই প্রযোজ্য রয়েছে এই আইন।


গ্রাম থেকে অনেক শিশুকেই শহরে নিয়ে আসা হয় এবং জোর করে তাদের দিয়ে নানা রকম কাজ করানো হয়ে থাকে। এই ধরণের ব্যবসা থামাতে এই নতুন আইনের অধীনে পতিতাবৃত্তির জন্য শহরে বাসা ভাড়া করা বা ভিক্ষা করা বা শিশুদের দিয়ে ক্ষুদ্র ব্যবসা চালানোও আইনত অবৈধ হিসেবে বিবেচিত হবে।


কাম্পালার ৬০ বছর বয়সী এক ভিক্ষুক অ্যানি কুতুরেগিয়ে কিছু বেশি পরিমাণ ভিক্ষা পাওয়া আশায় সাথের শিশুদের দেখিয়ে মানুষের মন গলানোর চেষ্টা করেন। তিনি বলেন, যতক্ষণ গ্রাম থেকে শিশুরা আসবে, ততক্ষণ আমরা রাস্তায় ভিক্ষা করবো। আমরা কারাবন্দি হতেও প্রস্তুত।


কাম্পালার মেয়র লুকওয়াগো বলেছেন, যেসব অভিভাবক ও শিশু পাচারকারী শিশুদের পেছনে ছুটছেন তাদের জন্য তৈরি করা হয়েছে এই আইন। যেসব মা-বাবার সন্তানদের রাস্তায় ভিক্ষা করতে বা রাস্তায় কাজ করতে দেখা যাবে, সেসব মা-বাবাকেও শাস্তির আওতায় আনা হবে।


তিনি বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিশুদের নিয়ে এসে কাম্পালায় ভিক্ষাবৃত্তিতে ব্যবহার করা বর্তমান একটি লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে। এটি বন্ধ করতে চাই আমরা। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com