মাত্র ১৬ সেকেন্ডে ভাঙা হলো ২১ তলা ভবন
প্রকাশ : ২৩ মে ২০১৯, ১১:১০
মাত্র ১৬ সেকেন্ডে ভাঙা হলো ২১ তলা ভবন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৬ হাজার টন ইস্পাতে তৈরি ২১ তলা ভবন ধসে হয়ে গেল মাত্র ১৬ সেকেন্ডে। এমনই এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার একটি বিখ্যাত বিল্ডিং ভাঙার ভিডিও এটি।


১৯৭২ সাল থেকে পেনসিলভেনিয়ার ২১ তলা ভবনটি একটি ল্যান্ডমার্ক হয়ে দাঁড়িয়ে ছিল। যুক্তরাষ্ট্রের সাবেক দ্বিতীয় বৃহত্তম ইস্পাত কোম্পানি বেথলেহেম স্টিলের প্রধান কার্যালয় হিসেবে ব্যবহৃত এই ভবনের নাম মার্টিন টাওয়ার।


কিন্তু সংস্থাটি বন্ধ হয়ে যাওয়ায় গত ১২ বছর ধরে মার্টিন টাওয়ার বন্ধ হয়ে পড়ে ছিল। ভবনের বর্তমান মালিক ৩৩২ ফুট উঁচু এই বিল্ডিংটিকে আর্থিকভাবে লাভজনক করার অনেক চেষ্টা করেছিলেন। কিন্তু সেই চেষ্টা বিশেষ সফল হয়নি। তাই শেষ পর্যন্ত তাকে মার্টিন টাওয়ার ভেঙে ফেলার সিদ্ধান্তই নিতে হয়।



বিস্ফোরকের সাহায্যে রবিবার ভবনটি সুনিয়ন্ত্রিত উপায়ে ভেঙে ফেলা হয়। এজন্য ২১৯ কিলোগ্রাম বিস্ফোরক ব্যবহার করা হয়েছে। এমন নিয়ন্ত্রিত উপায়ে বিস্ফোরণ ঘটানো হয়, যাতে এত উঁচু বিল্ডিং ভেঙে পড়ার সময় কোনো দিকে হেলে না পড়ে। ধাপে ধাপে ধ্বংস হয়ে সোজাসুজি নেমে আসে বিল্ডিংটি। বিস্ফোরণ প্রক্রিয়া শুরু থেকে বিল্ডিংটি পুরোপুরি ধ্বংস হতে সময় নেয় মাত্র ১৬ সেকেন্ড।


ভবনটি ধ্বংসের সেই দৃশ্য দেখার জন্য বহু মানুষ জড়ো হয়েছিলেন। তারা ক্যামেরাবন্দিও করেন মার্টিন টাওয়ার ধ্বংসের এই দৃশ্য।


ভেঙে পড়ার সময় পুরো এলাকা ধুলো, ধোঁয়ায় ঢেকে যায় কিছুক্ষণের জন্য। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com