কন্যাপণ দিতে হিমশিম খাচ্ছেন পাত্ররা
প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ২০:০১
কন্যাপণ দিতে হিমশিম খাচ্ছেন পাত্ররা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনে নিয়মিত বাড়ছে কন্যাপণের মূল্য। হবু শ্বশুরের দাবি মেটাতে বিয়ে করতে ইচ্ছুক পাত্ররা হিমশিম খাচ্ছেন। সম্প্রতি এতথ্য জানিয়েছেন বার্ষিক ন্যাশনাল পিপলস কংগ্রেসে অংশগ্রহণকারী এক সদস্য।


কয়েক বছর আগে পর্যন্ত পাত্রীপক্ষের দাবি সীমিত ছিল ১১,০০০ ইউয়ান বা ১,৬৩৯ ডলারে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে হবু জামাইয়ের কাছে দেড় কেজি ১০০ ইউয়ানের নোট, গাড়ি এবং বাড়ির দাবি করছেন পাত্রীর অভিভাবকরা। ঝ্যাং কিংবিন নামে জাতীয় জনগণ কংগ্রেসের সদ্য জানিয়েছেন, চীনের উত্তর ও দক্ষিণ প্রান্তে বিয়ে করতে হলে পাত্রকে প্রায় ৭ লাখ ইউয়ান খরচের জন্য তৈরি থাকতে হচ্ছে।


তার মতে, গ্রামাঞ্চলে দারিদ্রের কারণে সম্প্রতি কন্যাপণের বোঝা মারাত্মক আকার ধারণ করেছে।


অবিবাহিত যুবকদের চীনের গ্রাম্য সমাজে নিরন্তর গঞ্জনা সহ্যের রীতি। এই পরিস্থিতির জন্য মেয়ের বাবা-মায়ের কাঁধে দোষ চাপিয়েছেন ঝ্যাং। তার অভিযোগ, অতিরিক্ত লোভের কারণে বহু যুবককে তারা হতাশার মুখে ঠেলে দিচ্ছেন।


তবে বিবাহেচ্ছুক পাত্রদের সরকারি ভাতা দেয়ার ব্যবস্থা করেছে চীনের শাংঝি প্রদেশের তাইয়ুন শহর কর্তৃপক্ষ। ২০১৭ সাল থেকে চালু করা এই প্রকল্পে নববিবাহিতদের বিয়ের অনুষ্ঠানের ছবি তোলা, ভোজসভা ও মধুচন্দ্রিমায় ভ্রমণের খরচ ছাড়াও নতুন সংসার পাতার জন্য বাড়ির জিনিসপত্রের খরচ যোগাচ্ছে প্রশাসন।


উল্লেখ্য, সমীক্ষায় জানা গেছে চীনের গ্রামাঞ্চলে মাথাপিছু গড় আয়ের পরিমাণ দাঁড়িয়েছে বছরে ১৫,০০০ ইউয়ান বা ২,২৩৪ ডলার। শহরে এই পরিমাণের প্রায় তিন গুণ আয় হয়। সূত্র ইন্ডিয়ান টাইমস


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com