ভাইরাল ভিডিওর পেছনের নোংরা বাস্তবতা
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৬:৫৯
ভাইরাল ভিডিওর পেছনের নোংরা বাস্তবতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এক ভালুকছানা এবং তার মায়ের পাহাড় বেয়ে ওঠার এক ভিডিও ভাইরাল হয়েছে ক'দিন আগে। অনেকেই ভিডিওটি দেখে ‘একবার না পারিলে দেখো শতবার' ধরনের মন্তব্য করেছেন। কিন্তু পরে প্রকাশ পেলো, সেই ভিডিওর পেছনের কাহিনী বেশ হতাশাজনক। প্রতিবেদন জার্মান বেতারের :


রাশিয়ার পূর্বাঞ্চলে বরফাচ্ছাদিত এক খাড়া পাহাড় বেয়ে ওপরের দিকে উঠছিল একটি ভালুক এবং সেটির ছোট্ট ছানা। কিন্তু ভালুকটি সহজেই উঠে গেলেও তার ছানাটি তা পারছিল না। বারংবার চেষ্টা করলেও কিছুটা ওঠার পরই পিছলে পড়ে যাচ্ছিল। একবার তো মায়ের একেবারে কাছাকাছি যাওয়ার পরও মায়ের অদ্ভুত আচরণে অনেকটা নিচে নেমে যায় আবার।


মা ভালু্কের এই আচরণের একটি ব্যাখ্যা খুঁজে পেয়েছেন প্রাণীবিশেষজ্ঞরা। ব্যাপারটা আঁতকে ওঠার মতোই। ভালুকছানার পাহাড় বেয়ে ওপরে ওঠার পুরো দৃশ্য একটি ড্রোনের মাধ্যমে ধারণ করা হচ্ছিল। যখনই ছানাটি চূড়ার কাছাকাছি পৌঁছাচ্ছিল, তখনই ড্রোনচালক ড্রোনটিকে ভালুকছানার কাছাকাছি নিচ্ছিল ভালো শট পাওয়ার আশায়। কিন্তু ভালুক ও তার ছানাটি ড্রোন দেখে আতঙ্কিত হচ্ছিল। ড্রোনটি কাছাকাছি পৌঁছালে ভালুকটি সেটি সরাতে হুংকার দিচ্ছিল আর তার নড়াচড়ায় বরফ সরে যাচ্ছিল। তাতে ছানাটির ওপরে ওঠার পথ বাধাগ্রস্ত হচ্ছিল।


প্রাণীবিশেষজ্ঞরা তাই দূষছেন ড্রোন চালককে। তাদের মতে, এভাবে একটি প্রাণী এবং সেটির বাচ্চাকে বিরক্ত করা আইনবিরোধী। এতে তাদের ক্ষতি বৈ উপকার কিছু হয় না। তাই এভাবে প্রাণীদের বিরক্ত না করার অনুরোধ জানিয়েছেন তারা।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com