শিশু মরিয়ম হলো 'আরব রিডিং চ্যাম্পিয়ন'
প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৮, ১৮:০৭
শিশু মরিয়ম হলো 'আরব রিডিং চ্যাম্পিয়ন'
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিযোগিতার নাম 'আরব রিডিং চ্যালেঞ্জ'। এটি আরব দেশগুলোর স্কুলশিক্ষার্থীদের একটি বইপড়া প্রতিযোগিতা। এবারেরটি ছিল তৃতীয় আয়োজন। এতে ৪৪টি আরব দেশের এক কোটির বেশি শিক্ষার্থী অংশ নেয়। তাদের সবাইকে হারিয়ে দিয়ে এবার শিরোপা জয় করে নিয়েছে মরক্কোর নয় বছর বয়সী মরিয়ম অ্যামজৌন।


সোমবার সংযুক্ত আরব আমিরাতে প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। চ্যাম্পিয়ন হিসেবে নিজের নাম শুনে অঝোরে কাঁদতে শুরু করে শিশু মরিয়ম। এ সময় সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইর শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নিজের চাদর দিয়ে শিশুটির চোখের পানি মুছে দিলে এক আবেগঘন দৃশ্যের অবতারণা হয়। দর্শকরা বিপুল করতালিতে ফেটে পড়েন।


চ্যাম্পিয়ন হিসেবে মরিয়ম পাবে ৫৫০,০০০ দিরহাম (দেড় লাখ মার্কিন ডলার)। এর মধ্যে এক লাখ ডলার তার বিশ্ববিদ্যালয়ের লেখাপড়ার ব্যয় নির্বাহের জন্য জমা থাকবে আর বাকি ৫০ হাজার ডলার তার পরিবারের হাতে দেয়া হবে।


শিশু মরিয়ম তার চমৎকার প্রত্যুৎপন্নমতিতা দিয়েও সবার মন জয় করে। মঞ্চে উপবিষ্ট বিচারকমণ্ডলী তাকে জিজ্ঞেস করেছিলেন, ''সোশ্যাল মিডিয়ায় তোমার যদি এক মিলিয়ন ফলোয়ার হয়, তবে তাদের উদ্দেশে তুমি কী বলবে?'' মরিয়ম জবাব দেয়, ''আমি সবাইকে বই পড়ার আনন্দের কথা বলবো। বলবো পড়াশোনা কিভাবে অশিক্ষা ও দারিদ্র্যে ডুবে যাওয়ার হাত থেকে আমাদের দেশের মানুষকে বাঁচাতে পারে। বই পড়া হলো মনের হাসপাতাল।'' সূত্র : খালিজ টাইমস


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com