আরব-ইহুদি বিয়ে নিয়ে ইসরাইলে তুলকালাম
প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৮, ১৭:২২
আরব-ইহুদি বিয়ে নিয়ে ইসরাইলে তুলকালাম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলে এক আরব নারী ও ইহুদি পুরুষের বিয়েকে কেন্দ্র করে তুলকাম শুরু হয়েছে। এ বিয়ে নিয়ে চেঁচামেচি শুরু করেছে ইসরায়েলের চরম ডানপন্থিরা। তারা বলছে, এমন আন্তঃধর্ম বিয়েতে ইসরাইল নামের দেশটিই নাকি হুমকিতে পড়বে।


বিয়েটি হয়েছে হিব্রুভাষী আরব সংবাদপাঠিকা লুসি আহারিশ এবং আরবিভাষী ইহুদি জাচি হালেভির মধ্যে।


৩৭ বছর বয়সি লুসির জন্ম দক্ষিণ ইসরাইলে। তাঁর বাবা-মা মুসলিম এবং তিনিই ইসরাইলি টেলিভিশনের ইতিহাসে প্রথম হিব্রুভাষী আরব উপস্থাপক। অন্যদিকে হালেভি নেটফ্লিক্সে শো ‘ফাউদা’-তে সিক্রেট এজেন্টের ভূমিকায় অভিনয় করে বেশ জনপ্রিয় হয়েছেন।


চার বছর ধরে প্রেম করলেও আরব ও ইহুদি উগ্রপন্থিদের ভয়ে এতদিন তাঁরা সম্পর্কের কথা প্রকাশ করেননি। তবে বিয়ের পর ইসরাইলের হায়োম পত্রিকাকে এই সেলিব্রিটি জুটি হাস্যরসাত্মক ভঙ্গিমায় বলেন, ‘‘আমরা একটা শান্তিচুক্তি সই করলাম।''


‘ইহুদিদের ধ্বংসের ষড়যন্ত্র’


লুসি ও হালেভি বিষয়টিকে যতটা হালকাভাবেই নেন না কেন, ইহুদি কট্টরপন্থীরা ঠিকই এ নিয়ে সরব হয়েছে।


ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী এবং ডানপন্থি শাস পার্টির প্রতিষ্ঠাতা আরিয়ে দেরি মনে করেন, এমন বিয়ের ফলে ইহুদিদের অস্তিত্বও পড়ছে হুমকিতে।


ইসরায়েলের আর্মি রেডিওকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘এটা তাঁদের ব্যক্তিগত ব্যাপার। কিন্তু একজন ইহুদি হিসেবে আমি বলতে পারি, আমি এমন কাজের বিরুদ্ধে। আমাদের উচিত ইহুদিদের সুরক্ষার ব্যবস্থা করা। (তাঁদের) বাচ্চারা বড় হবে, স্কুলে যাবে, পরে বিয়েও করতে চাইবে এবং তখন তাঁদের বিশাল সমস্যায় পড়তে হবে।’’


তিনি আরো বলেন, ‘‘সে (লুসি) চাইলে ইহুদি ধর্ম গ্রহণ করতে পারে।''


প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দল ডানপন্থি লিকুদ পার্টির এমপি ওরেন হাজেন ‘আন্তঃধর্ম বিয়ে ইহুদিদের বিশুদ্ধতা নষ্ট করছে' মন্তব্য করে এক টুইট করেছেন। হিব্রু ভাষায় লেখা টুইটে তিনি বলেন, ‘‘আমি লুসি আহারিশকে দোষ দিচ্ছি না। কিন্তু তিনি এক ইহুদি আত্মাকে বিপথে নিয়ে দেশের ক্ষতি করছেন এবং আরেকটি ইহুদি প্রজন্মকে ধ্বংস করে দিলেন।''


তবে এ থেকে বিরত থেকে লুসিকে ইহুদি ধর্মে আসার আহ্বানও জানান তিনি।


উল্লেখ্য, ইহুদি ধর্মমতে, মা ইহুদি হলেই কেবল সন্তানরা ইহুদি হিসেবে স্বীকৃতি পায়। আবার আল্ট্রা-অর্থোডক্স নিয়ম মেনে যাঁরা ধর্মান্তরিত হন, তাঁদেরই কেবল ইহুদি হিসেবে মেনে নেয়া হয়।
উদারপন্থিদের প্রতিক্রিয়া


এদিকে উগ্রপন্থিদের মন্তব্যের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে আরব-ইহুদি বিয়েকে স্বাগতও জানিয়েছেন বেশ কিছু রাজনীতিবিদ ও সাংবাদিক।


লেবার পার্টির এমপি শেলি ইয়াচিমোভিচ ‘এই অসাধারণ জুটির’ সুখ ও সাফল্য কামনা করে টুইট করেছেন।


জায়োনিস্ট ইউনিয়নের পার্লামেন্টারিয়ান ইওয়েল হাসোন মনে করেন, ডানপন্থি এমপিদের প্রতিক্রিয়া নেতানিয়াহুর লিকুদ পার্টির ‘অন্ধকার, বর্ণবাদী ও লজ্জাজনক চেহারা’ সামনে নিয়ে এসেছে।


ইসরাইলে নাগরিকদের ২০% আরব মুসলিম। ২০১৫ সালে দেশটির বিয়ের সবশেষ জাতীয় পরিসংখ্যান অনুযায়ী, ৫৮,০০০ বিয়ের মধ্যে কেবল ২৩টি বিয়ে হয়েছে আরব ও ইহুদি জুটির মধ্যে। সূত্র এএফপি/রয়টার্স


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com