গাড়িমুক্ত শহর পন্টেভেদ্রা !
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০০
গাড়িমুক্ত শহর পন্টেভেদ্রা !
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পেনের একটি ছোট্ট শহর পন্টেভেদ্রা। দীর্ঘ ১৯ বছর ধরে এই শহরে গাড়ি নিষিদ্ধ। শহরের বাসিন্দারা হেঁটে বা বাই-সাইকেলে গন্তব্যে পৌঁছান। খুব প্রয়োজন ছাড়া সেখানে গাড়ি চলাচল করে না।


১৯৯৯ সাল থেকে এই শহরে গাড়ি নিষিদ্ধ। পন্টেভেদ্রার মেয়র মিগুয়াল অ্যাঙ্গসো ফারনানডেজ লরেস ১৯৯৯ সালে প্রথমবার মেয়র হওয়ার পরই গাড়ি নিষিদ্ধ করেন।


যানজট আর দূষণমুক্ত করে পন্টেভেদ্রাকে বাসযোগ্য করে তোলার পরিকল্পনা তার। আর শুধুমাত্র সে কারণেই গাড়ি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেন তিনি। তাতে জনগণ সাড়াও দেন। সেজন্য ১৯৯৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তাকেই মেয়র নির্বাচিত করা হয়েছে।


১৯৯৬ থেকে ২০০৬, এই ১০ বছরে সেখানে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৩০ জনের। এরপরের ১০ বছর অর্থাৎ ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা মাত্র ১০। এমনকি ২০০৯ সালের পর থেকে একটি মৃত্যুও সড়ক দুর্ঘটনার কারণে হয়নি বলে মেয়র নিজেই সম্প্রতি জানিয়েছেন।



পায়ে হেঁটে আর বাই-সাইকেলে যাতায়াত করার জন্য দূষণের মাত্রাও প্রচুর কমে গেছে। পন্টেভেদ্রার বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণও হ্রাস পেয়েছে।


এছাড়া গাড়ির সংখ্যা কমে যাওয়ায় মানুষের বসতি অনেক বৃদ্ধি পেয়েছে। ১৯৯৯ সালে গাড়ি নিষিদ্ধ হওয়ার পর থেকে এই শহরে ১২ হাজার নতুন বাসিন্দা যোগ হয়েছে।


আর এ সবের কারণে গাড়িমুক্ত পন্টেভেদ্রা ২০১৪ সালে জাতিসংঘের হাবিট্যাট পুরস্কারও পেয়েছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com