বিশ্বের প্রথম হাসপাতাল ট্রেন ‘লাইফলাইন এক্সপ্রেস’
প্রকাশ : ০৭ জুন ২০১৮, ১১:৩৬
বিশ্বের প্রথম হাসপাতাল ট্রেন ‘লাইফলাইন এক্সপ্রেস’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চালু হচ্ছে বিশ্বের প্রথম ‘হাসপাতাল ট্রেন’ যার নাম ‘লাইফলাইন এক্সপ্রেস’। সব ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহ থেকেই চালু হতে যাচ্ছে নতুন এই রেল পরিসেবা। মূলত, প্রত্যন্ত অঞ্চলে চিকিৎসা পরিসেবা পৌঁছে দেয়াই হবে ‘লাইফলাইন এক্সপ্রেস’-এর কাজ।


চিকিৎসা পরিসেবা ছাড়াও ট্রেনটি দূরবর্তী এলাকায় ত্রাণ নিয়ে যাওয়ার কাজেও এই বিশেষ ট্রেনটি ব্যবহার করা হবে বলে প্রাথমিক ভাবে জানা গেছে।


রেল সূত্রে জানা যায়, ট্রেনটি ১৫ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত বিভিন্ন রুটে চলাচল করবে। পরে উত্তর প্রদেশের মির্জাপুরে বেশ কিছু গ্রামীণ এলাকায় পরিসেবা দেবে বলেও জানা গেছে।


মূলত, লাইফলাইন এক্সপ্রেসটি দরিদ্র মানুষদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করবে। ট্রেনের মধ্যে থাকবে বিশেষ একটি মেডিক্যাল টিম। ট্রেনের মধ্যে ছোটোখাটো অপারেশনসহ ক্যানসার আক্রান্ত রোগীর প্রাথমিক চিকিৎসাও করা সম্ভব। রোগীর পরিস্থিতি ভাল না হলে প্রযোজনে তাকে শহরে নিয়ে উন্নত চিকিৎসা পরিসেবা দেয়া হবে জানা গেছে।


প্রাথমিক ভাবে সিদ্ধান্ত হয়েছে, গ্রামীণ এলাকায় পৌঁছে প্রায় এক মাস শিবির করে চিকিৎসা পরিসেবা দেবে ওই লাইফলাইন এক্সপ্রেস। সেখানে বিভিন্ন ধরনের পরীক্ষা থেকে শুরু করে ওষুধ প্রদান ও জন্মনিয়ন্ত্রণে সচেতন করা হবে সাধারণ মানুষকে।


রেল পথ রয়েছে, এমন গ্রামীণ অঞ্চলে নতুন এই পরিসেবা পৌঁছে দেয়ার ক্ষেত্রে উদ্যোগ গ্রহণ করা হলেও দীর্ঘদিন ধরে বন্ধ ছিল লাইফলাইন এক্সপ্রেসের চাকা। ১৯৯১ সালে প্রথম এই পরিসেবা চালু হলেও আর্থের অভাবে থমকে ছিল। পরে লাইফলাইন এক্সপ্রেস চালাতে উদ্যোগী হয় একটি স্বেচ্ছাসেবী সংস্থা। ইউনিসেফের আর্থিক সহযোগিতায় নতুন করে প্রাণ পায় লাইফলাইন এক্সপ্রেস। দীর্ঘ ১৯ বছর পর ১৯১টি গ্রাম ছোঁয়ার লক্ষ্যে আগামী সপ্তাহে যাত্রা শুরু করছে নতুন এই ট্রেন।


বিবার্তা/শারমিন/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com