যে বিয়েতে দাওয়াত পাননি ট্রাম্প-ওবামা-থেরেসা
প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ১৭:৩৪
যে বিয়েতে দাওয়াত পাননি ট্রাম্প-ওবামা-থেরেসা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রিটেনের ছোট রাজকুমার প্রিন্স হ্যারির সাথে মার্কিন অভিনেত্রী মেগান মেরকলের বিয়ের আর মাত্র মাসখানেক বাকি। রাজকীয় এ বিয়েতে কারা দাওয়াত পাচ্ছেন, তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। তবে, অবিশ্বাস্য শোনালেও সত্য, যারা দাওয়াত পাবেন না তাঁদের মধ্যে আছেন ডোনাল্ড ট্রাম্প, বারাক ওবামা এমনকি স্বয়ং ব্রিটিশ থেরেসা মে।


না, না! এমন ভাবার কোনোই কারণ নেই যে, রাজকীয় বিয়েতে দাওয়াত না-দিয়ে তাঁদের অবজ্ঞা করা হচ্ছে। তাহলে? লন্ডনের ''ডেইলি এক্সপ্রেস'' পত্রিকার খবরে এর ব্যাখ্যা দেয়া হয়েছে। বলা হয়েছে, এ রকম বিয়েতে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের শীর্ষ রাজনীতিকদের নিমন্ত্রণ জানানো তো একটা রীতি। তবে হ্যারি ও মেরকলের বেলায় নীতিটা খাটছে না।


কেন খাটছে না - তার ব্যাখ্যা দিয়েছে ''ইউএসএ টুডে'' পত্রিকা। বলেছে, ব্রিটেনের রাজা হওয়ার দৌড় থেকে প্রিন্স হ্যারি বেশ অনেকখানি পিছিয়ে তো, তাই মনে হয় তাঁর বেলায় প্রটোকল খানিকটা ভিন্ন।


কেনসিংটন প্রাসাদের একজন মুখপাত্র জানান, আসন্ন রাজকীয় বিয়েতে যুক্তরাজ্য ও অন্যান্য দেশের রাজনীতিকদের নিমন্ত্রণ না-জানানোর সিদ্ধান্ত হয়েছে। রাজপরিবার এ সিদ্ধান্ত নিয়েছে এবং মহামান্য রানির সরকার সেটি পর্যালোচনা করে স্থির করেছে, পদ-পদবীর খাতিরে কাউকে নিমন্ত্রণ করা হবে না।


পরে হোয়াইট হাউসের একজন মুখপাত্র সিএনএন-কে নিশ্চিত করেন যে প্রেসিডেন্ট ট্রাম্প বা ফার্স্ট লেডি মেলানিয়া - কাউকেই নিমন্ত্রণ করা হয়নি।


এদিকে ব্রিটিশ রাজপরিবারের একটি সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামাকেও দাওয়াত দেয়া হয়নি। তবে বিষয়টি রাজপরিবারের পক্ষ থেকে প্রকাশ করা হচ্ছে না এ কারণে যে, হয়তো তাঁরা নবদম্পতির ব্যক্তিগত বন্ধু হিসেবে দাওয়াত পেয়ে বিয়েতে চলেও আসতে পারেন।


প্রশ্ন হলো, দেশের প্রধানমন্ত্রী যে বিয়েতে দাওয়াত পান না, সে বিয়েতে তাহলে কারা আসছেন। যতদূর জানা গেছে, বিয়েতে যুক্তরাজ্যের প্রতিটি প্রান্তের ১,২০০ সাধারণ মানুষকে দাওয়াত করা হবে। ২০০ জন আসবেন হ্যারি-মেরকলের দাতব্য ও অ্যাডভোকেসি সংস্থাগুলো থেকে, দাওয়াত পাবে ১০০ শিক্ষার্থী, আসবেন উইন্ডসর ক্যাসল কমিউনিটির ৬১০ সদস্য এবং রাজপরিবার ও ক্রাউন এস্টেট থেকে আসবেন ৫৩০ জন।


সাধারণ মানুষের তালিকায় রাজকীয় বিয়েতে দাওয়াত পেয়েছেন দক্ষিণ স্কটল্যান্ডের অ্যামি রাইট (২৬)। ঝলমলে আমন্ত্রণপত্রটি পেয়ে তার উচ্ছ্বাসের সীমা নেই। তিনি বলেন, প্রিন্স হ্যারি ও মেগান মেরকল সাধারণ মানুষকে তাদের আনন্দের অংশীদার করেছেন, এটা তাঁদের নিরহংকারী মনের প্রকাশ। এ বিয়েতে যেতে পারবো ভেবে আমার খুবই মজা লাগছে। সূত্র : ইয়াহু


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com