সাহারা মরুভূমিতে আবারো বরফের আস্তরণ
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৮, ১৫:৫৭
সাহারা মরুভূমিতে আবারো বরফের আস্তরণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পৃথিবীর বৃহত্তম মরুভূমি সাহারা। আফ্রিকা মহাদেশে অবস্থিত এই মরুভূমির সাধারন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকে। সেখানে এবার পড়েছে বরফের আস্তরণ।


উত্তর দিকের হাওয়ার প্রভাবে রুক্ষ, শুষ্ক, তপ্ত মরুভূমি এখন হিম শীতল বরফাস্তণে পরিণত হয়েছে। তুষারপাতে যখন চরম বিপর্যয়ের মুখে উপনীত অন্যসব দেশ তখন সাহারার এই তুষারপাতেই আনন্দিত সেখানকার অধিবাসীরা।


রবিবার সাহারার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এইন সেফরায় শহরে ১৫ ইঞ্চি তুষারপাত হয়েছে। এ নিয়ে চতুর্থবারের মতো ওই মরু অঞ্চলে তুষারপাত হয়েছে।


প্রথমবার তুষারপাত হয়েছিল ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি। সেদিন মরু অঞ্চলের অধিবাসীরা বিশ্বাসই করতে পারছিলেন না তাদের হাতে, গায়ে এসে পড়ছে নরম তুলোর মতো বরফ। সেই তুষারপাত দেখে তাদের আনন্দের সীমা ছিল না।


প্রায় ৩৭ বছর পর ২০১৬ সালে ফের বরফের আস্তরণে ঢেকেছিল সাহারা। পরের বছরও এই একই আবহাওয়া দেখেছিলেন এই মরুদেশের বাসিন্দারা। ২০১৭ সালের পর আবার ২০১৮ সালে নিয়মের বাইরেও যে ঘটনা ঘটে এবার তারা বিশ্বাস করতে শুরু করেছেন।


স্থানীয় এক বাসিন্দার বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস্ জানায়, ‘স্ক্যান্ডিনেভিয়া বা ইউরোপের দেশগুলোতেই এমন তুষারপাত দেখা যায়। কিন্তু এখন এই মরুভূমিতেও আমরা তুষারপাত দেখতে পাচ্ছি।’


কামেল সেক্কোওরি নামের এক বৃদ্ধ বাসিন্দা এইন সেফরা এলাকায় বড় হয়েছেন। তিনি জানিয়েছেন, আমি গত ৪০ বছরে বেশ কয়েকবার তুষারপাত দেখেছি। আমাদের কাছে এটা একেবারেই অবিশ্বাস্য, আশ্চর্যজনক, যাদুকরী এবং উত্তেজনাপূর্ণ ঘটনা।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com