আদালতে সন্তান লালন-পালনের প্রতিদান চাইলেন মা!
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৮, ১৬:০৬
আদালতে সন্তান লালন-পালনের প্রতিদান চাইলেন মা!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবাক হলেন? অবাক হওয়ারই কথা। এ রকমই একটি অদ্ভুত ঘটনা ঘটেছে তাইওয়ানে। সন্তানদের লালন-পালনের অর্থ ফেরত চেয়ে আদালতে আবেদন করলে আদালত তার সন্তানদের অর্থ ফেরত দেয়ার আদেশ দেন।


মঙ্গলবার সন্তান পালনের সমস্ত খরচের জন্য বৃদ্ধ মাকে তার ছেলে দন্তচিকিৎসকে ৫ লাখ ৫৪ হাজার পাউন্ড (বাংলাদেশি টাকায় ৬ কোটি ২৬ লাখ) দিতে নির্দেশ দিয়েছেন তাইওয়ানের একটি আদালত।


তাইওয়ানের সর্বোচ্চ আদালতে বলা হয়, ‘চু’ (৪১) নামের ওই ছেলে ২০ বছর আগে তার মা ‘লো’ এর সাথে চুক্তি করেন যে তার জন্য ব্যয় করা সব অর্থ জীবনের শেষ বয়সে নিবেন মা। আদালত তার সেই চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে কড়া নির্দেশ দিয়েছেন।


১৯৯০ সালে ‘লো’ এর সাথে তার স্বামীর বিবাহ বিচ্ছেদ হয়। তখন থেকেই তার দুই সন্তানকে বড় করে আসছিলেন তিনি।


বৃদ্ধ হলে কাছে কাউকে পাওয়া যাবে না এই ভেবে ‘লো’ তার দুই ছেলের বয়স কুড়িতে পৌঁছালে তিনি তাদের সাথে একটা লিখিত চুক্তি করেন এবং দুই ছেলে এতে স্বাক্ষর করেন।


চুক্তিতে বলা হয়, তারা যখন বড় হয়ে চাকরি করবে তখন তাদের আয় থেকে ৬০ ভাগ মুনাফা তার মাকে দিতে হবে।


আদালতে আরো বলা হয়, চুক্তিতে স্বাক্ষরের সময় ‘চু’ সাবালক ছিলেন, তাই এটা বৈধ চুক্তি। যেহেতু ‘চু’ এখন ডাক্তার, তাই ওই পরিমাণ অর্থ তার মাকে ফেরত দিতে সমস্যা হবে না।


‘লো’ অভিযোগ করে বলেন, আমার সন্তানরা এখন বড় হয়ে আমাকে অবহেলা করছে। তাদের দুই প্রেমিকার কথায় তারা উঠে বসে। আমার প্রাপ্য অর্থ ফেরত চাইলে ওরা দিতে অস্বীকৃতি জানায়। এমনকি আমার ছেলেদের কাছে টাকা চাইতে গেলে ওদের প্রেমিকারা বারবার চিঠি দিয়ে বলে, ‘দয়া করে, আমাদের বিরক্ত করবেন না।’


নিরুপায় হয়ে ৮ বছর আগে মা ‘লো’ স্থানীয় থানায় একটি মামলা করেন। এরপর মামলায় হেরে ও আদালতের নির্দেশে সেই অর্থ ফেরত দেন ছেলে ‘চু’।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com