নারীদের পুরুষদের অনুগত বানানোর স্কুল
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৭, ১০:৪৭
নারীদের পুরুষদের অনুগত বানানোর স্কুল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নারীদের পুরুষদের প্রতি অনুগত হওয়ার শিক্ষা দেয়া হয় এ রকম একটি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। এই স্কুলে মেয়েদের বাবা, স্বামী ও পুত্রের প্রতি শর্তহীন আনুগত্যে উৎসাহিত করা হতো।


চীনের শিক্ষা বিভাগ বলছে, বন্ধ করে দেয়া ওই প্রতিষ্ঠান চীনা সমাজের ‘ঐতিহ্যগত গুণাগুণ বা মূল্যবোধ’ শেখার যে কথা বলতো তা 'সমাজতান্ত্রিক মূল্যবোধের' পরিপন্থী।


অনলাইনে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, শিক্ষকরা সেখানে নারীদের পরামর্শ দিচ্ছেন যে পুরুষদের হাতে মার খেলেও তারা যেন প্রতিরোধ না করে। এক শিক্ষককে বলতে শোনা যায়, তোমাদের স্বামীরা যা করতে বলবে, তোমরা সাথে সাথে তা মেনে নেবে।


ভিডিও ফুটেজে দেখা গেছে, ফুশুন স্কুল অব ট্র্যাডিশনাল কালচার নামে ওই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা নারীদের বলছেন, কেরিয়ার তৈরির জন্য মরিয়া না হয়ে তারা যেন সংসারে অনুগত হয়ে জীবনযাপন করেন।


একটি ফুটেজে এক শিক্ষক নারীদের সাবধান করছেন যে, তারা যদি তিনজনের বেশি পুরুষের সাথে যৌনকর্ম করেন তাহলে বিষক্রিয়ায় তাদের মৃত্যু হবে।


ঐতিহ্য শিক্ষা দেয়ার নামে চীনে সাম্প্রতিক সময়ে এ ধরণের কিছু প্রতিষ্ঠান গড়ে উঠেছে। সরকারি কর্তৃপক্ষ এ ধরণের প্রতিষ্ঠান খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন।


ফুশুন শহরের স্থানীয় শিক্ষা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের যা শেখাচ্ছিল, তা সামাজিক ও সমাজতান্ত্রিক মূল্যবোধের পরিপন্থী। সমাজতন্ত্রের মূল শিক্ষা লঙ্ঘন করছে যারা, তাদেরকে ঠেকাতে হবে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com