এক চুমুক কফিতেই বেহুঁশ বানর
প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৭, ১০:৩৩
এক চুমুক কফিতেই বেহুঁশ বানর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ম্যাকাকিউ প্রজাতির বানরের মধ্যে দুষ্টুমির প্রবণতা একটু বেশি। পর্যটনকেন্দ্র কিংবা রাস্তাঘাটে রয়েছে এদের বিচরণ। কখনো এরা পর্যটকদের সাথে স্বভাবসুলভ দুষ্টুমিতে মেতে ওঠে, আবার কখনো খাবার চুরি করে কিছু খেয়ে ফেলে। অবশ্য বেড়াতে আসা পর্যটকেরা কোনো অভিযোগ করে না বরং তারাও এই বানরদের সঙ্গে আনন্দ করে।


সম্প্রতি একটি ম্যাকাকিউ বানরের শাবক এক পর্যটকের কফির কাপে লুকিয়ে চুমুক দেয়। সেই কফি পান করার পর বানরটি বেহুঁশ হয়ে যায়। সঙ্গে সঙ্গে পশু চিকিৎসককে খবর দেওয়া হয়। তারা এসে বানরটির চিকিৎসা করেন এবং প্রায় দশ ঘণ্টা পর বানরটির জ্ঞান ফিরে আসে।


এমন ঘটনায় অবাক হয়ে যায় সবাই। কারণ কফিতে চুমুক দিয়ে একটি বানর কেন দশ ঘণ্টা বেহুঁশ হয়ে থাকবে? তবে সকলের এই প্রশ্নের উত্তর মিলেছে চিকিৎসকদের পরীক্ষা-নিরীক্ষার পর। চিকিৎসকরা দেখতে পান কফিতে তীব্র পরিমাণ ক্যাফেইন মেশানো ছিল। এ কারণেই বানরটি জ্ঞান হারিয়ে ফেলে।


ঘটনাটি খুব সামান্য হলেও এর প্রভাব বেশ জোরালো হয়েছে। কারণ ইতোমধ্যে পর্যটকদের খাদ্য বা পানীয় যেখানে-সেখানে রাখার ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে। এছাড়া পশুপ্রেমী সংগঠনগুলো আরো কঠোর নিয়ম-নীতি প্রণয়নের দাবি জানিয়েছে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com