ভিক্ষুক ধরিয়ে দিলে পুরস্কার ৫০০ রুপি !
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৭, ১১:১১
ভিক্ষুক ধরিয়ে দিলে পুরস্কার ৫০০ রুপি !
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভিক্ষুক ধরিয়ে দিলে ৫০০ রুপি করে পুরস্কার দেয়ার কথা ঘোষণা করেছে ভারতের হায়দরাবাদ শহরের পুলিশ। শহরকে ভিক্ষুকমুক্ত করার পরিকল্পনার অংশ হিসেবে তারা এই ঘোষণা দিয়েছে।


আগামী ১৫ ডিসেম্বর থেকে হায়দরাবাদকে ভিক্ষুক-মুক্ত শহর ঘোষণা করা হবে। শহরের পুলিশ কমিশনার এই লক্ষ্যে আগামী দু'মাস ভিক্ষাবৃত্তিকে নিষিদ্ধ করেছেন।


তবে এর সমালোচকরা বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের সফরকে কেন্দ্র করে এই উদ্যোগ নেয়া হয়েছে। তবে কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেছেন।


ইভাঙ্কা একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে নভেম্বর মাসের শেষের দিকে হায়দরাবাদে যাবেন বলে জানা গেছে। এর আগে ২০০০ সালে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন যখন গিয়েছিলেন তখনও হায়দরাবাদে একই ধরনের ব্যবস্থা নেয়া হয়েছিল। তবে সেটা ছিলো সাময়িক।


গত সপ্তাহে পুলিশকে বাস ও রেল স্টেশন থেকে ভিক্ষুকদের ধরে নিয়ে যেতে দেখা গেছে। তারপর তাদেরকে পাঠিয়ে দেয়া হয়েছে শহরের কেন্দ্রীয় কারাগারের পাশে একটি পুনর্বাসন কেন্দ্রে।


পুনর্বাসন কেন্দ্রের এক কর্মকর্তা এম সাম্পাত বলেন, কারা কর্তৃপক্ষ থেকে ৫০০ রুপি উপহার দেয়ার কথা ঘোষণা করা হয়েছে। তাদেরই একটি বিভাগ শহরটিকে ভিক্ষুক-মুক্ত করার জন্যে কাজ করছে।
তিনি জানান, এই ভিক্ষুকদেরকে প্রশিক্ষণ দেয়া হবে যাতে তারা পেট্রোল স্টেশনগুলোতে কাজ করতে পারে।


রাজ্য সরকার বলেছে, এ পর্যন্ত ৩৬৬ জন ভিক্ষুককে ধরা হয়েছে। তাদের মধ্যে ১২৮ জনকে পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে আর ২৩৮ জন আর ভিক্ষা করবেন না এই প্রতিশ্রুতি দেয়ার পর তাদেরকে বাড়িতে ফেরত পাঠানো হয়েছে।


এর আগে তাদের কাছ থেকে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করে রাখা হয়। কর্মকর্তারা বলছেন, এই অভিযান শুরু হওয়ার পর প্রায় পাঁচ হাজার ভিক্ষুক পাশের অন্যান্য শহরে চলে গেছেন। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com