প্লাস্টিক বোতলের নিচে থাকা চিহ্নের অর্থ জেনে নিন
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৭, ১৬:০৬
প্লাস্টিক বোতলের নিচে থাকা চিহ্নের অর্থ জেনে নিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হাত থেকে পড়ে গেলে সহজে ভাঙে না, পরিষ্কার করাও সহজ- ব্যবহারের এমন সুবিধার জন্য প্লাস্টিকের বোতল এখন জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। পানি রাখা থেকে শুরু করে তেল, শ্যাম্পু ও বাচ্চার খাবারও রাখা হয় এতে। প্লাস্টিক বোতলের এমন যথেচ্ছা ব্যবহার আদৌ স্বাস্থ্যকর কি না, তা নিয়ে আমরা ভাবি না। কখনো খেয়ালও করি না, প্লাস্টিকের বোতলের গায়ে থাকা চিহ্নগুলোকে। কিন্তু বোতলের গায়ে থাকা চিহ্নগুলোই জানায়, কোন প্লাস্টিক কতদিন ও কীভাবে ব্যবহার করতে হয়।

 

প্লাস্টিকের বোতলের নিচের বিভিন্ন চিহ্নের অর্থ   

ত্রিকোণ চিহ্ন: এটি আসলে প্লাস্টিক বোতলের চারিত্রিক ইনডেক্স। এ চিহ্নটি থাকলে বোঝা যায় বোতলটি বিধিসম্মতভাবে তৈরি। কিন্তু, বোতলটি ব্যবহার কতটা নির্ভরযোগ্য বা কী ধরনের জিনিস তাতে রাখা যাবে, তা ত্রিকোণ চিহ্নের মধ্যে থাকা সংখ্যা দ্বারা বোঝা যায়।

 

ত্রিকোণের মধ্যে ১: এর মানে বোতলটি একবারই মাত্র ব্যবহার করা যাবে এবং বোতলটিতে পলিথিলিন টেরেপথ্যালেট প্লাস্টিক ব্যবহার হয়েছে। এ ধরনের বোতল বহু ব্যবহার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

ত্রিকোণের মধ্যে ২: এ ধরনের প্লাস্টিক বোতলে ঘন পলিথিন ব্যবহার করা হয়েছে। মূলত শ্যাম্পু বা ডিটারজেন্ট রাখার ক্ষেত্রে এ ধরনের বোতল ব্যবহার হয়।

 

ত্রিকোণের মধ্যে ৩: এ ধরনের বোতল বেশি ব্যবহার করা উচিত নয়। কারণ, এ বোতল তৈরি হয় ‘পোলিভিনিল ক্লোরাইড’ বা ‘পিভিসি’ থেকে। এতে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। ‘পিনাট বাটার’ রাখতে এ বোতল ব্যবহার করা হয়।

 

ত্রিকোণের মধ্যে ৪: এ ধরনের প্লাস্টিক বহু ব্যবহারের উপযোগী। বিশেষ করে, প্লাস্টিকের প্যাকেটে এ চিহ্ন প্রচুর দেখা যায়। খুব দামি বোতলে এই চিহ্ন থাকে।

 

ত্রিকোণের মধ্যে ৫: এ ধরনের প্লাস্টিক একদম নিরাপদ এবং ব্যবহারের যোগ্য। আইক্রিম কাপ বা সিরাপের বোতল অথবা খাবারের কন্টেইনারে এ ধরনের চিহ্ন দেখা যায়।

 

ত্রিকোণের মধ্যে ৬: প্লাস্টিকের রেড কার্ড বলা হয় একে। এ ধরনের প্লাস্টিক মারাত্মক ক্ষতিকর। কারণ, এ ধরনের প্লাস্টিক তৈরি হয় পলিস্টিরিন এবং পলিকার্বনেট বিসপেনল-এ। এটি মানুষের মধ্যে হরমোন সমস্যা তৈরি করে। ক্রমাগত এ ধরনের প্লাস্টিকের ব্যবহার ক্যানসারের প্রবণতা বাড়ায়।

 

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com