গাড়িতে যে জিনিস না রাখলেই জরিমানা
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫২
গাড়িতে যে জিনিস না রাখলেই জরিমানা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাড়ির ফার্স্ট এইড বা প্রাথমিক চিকিৎসার ওষুধপত্র রাখার জন্য বক্সে কনডম (জন্মনিরোধক) না থাকলে জরিমানার বিধান করেছে ট্রাফিক পুলিশ।


ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানায়, ভারতের বিভিন্ন রাজ্যে গত ১ সেপ্টেম্বর থেকে নতুন ট্রাফিক আইন চালু হয়েছে। পশ্চিমবঙ্গ বাদে সব রাজ্যে এরই মধ্যে ওই আইন কার্যকর করা হয়েছে।


নতুন এ আইন লঙ্ঘন করলেই দিতে হচ্ছে বড় অংকের জরিমানা। জরিমানার অংক ৮০ হাজার টাকায় পৌঁছে যাওয়ার খবরও এসেছে সংবাদমাধ্যমগুলোতে।


এমনকি উত্তরপ্রদেশে কার্যকর হতে যাচ্ছে নতুন পোশাকবিধি। স্থানীয় সরকারের সংশোধিত মোটরযান আইন অনুযায়ী এটি কার্যকর হচ্ছে। এতে বিধিনিষেধ এসেছে লুঙ্গি ও গেঞ্জি পরে ট্রাক চালানোতেও।


আইনে বলা হয়েছে, লুঙ্গি ও গেঞ্জি পরা অবস্থায় ট্রাক চালালে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে অভিযুক্ত চালককে। তবে এতকিছুর ভিড়ে নতুন আরেকটি ‘নিয়ম‘ সবাইকে বিস্মিত করেছে।


বার্তা সংস্থা এএনআইয়ের বরাতে জি নিউজ আরো জানায়, কেন গাড়ির ফার্স্ট এইড বক্সে কনডম রাখার নির্দেশ দেয়া হচ্ছে- সে বিষয়ে কিছুই অবগত নন ক্যাবচালকরা। ফলে তারাও রয়েছেন ধোঁয়াশার মধ্যে। চালকরা জানান, ফার্স্ট এইড বক্সে কনডম না থাকলেই জরিমানার চালান হাতে ধরিয়ে দেয়া হচ্ছে।


তবে দিল্লি ট্রাফিক পুলিশের পক্ষ থেকে ক্যাব চালকদের এমন দাবিকে উড়িয়ে দেয়া হয়। ট্রাফিক পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে, এরকম দাবি একেবারেই ভিত্তিহীন।


চালকদের প্রতিও পরামর্শ আছে পুলিশের। যদি কোনো চালকের সঙ্গে এমন কোনো ঘটনা ঘটে, তাহলে তিনি যেন অবশ্যই পুলিশকে লিখিত জানান।


চালকদের আশ্বাস দিতেও ভোলেনি ট্রাফিক পুলিশ বিভাগও। জানানো হয়, দিল্লি ট্রাফিক পুলিশ অভিযোগের ভিত্তিতে এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।


বিবার্তা/এরশাদ/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com