সৃষ্টিশীল মানব রাজশাহীর মুক্তা
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৫
সৃষ্টিশীল মানব রাজশাহীর মুক্তা
নজরুল ইসলাম তোফা
প্রিন্ট অ-অ+

হাসিটা তার মুখে লেগেই আছে। আর স্বপ্নটা যেন দুচোখ জুড়ে বিস্ময় প্রকাশ করে অনুক্ষণ। কৌতূহলী মন ব্যতিক্রমী চেতনায় উদ্ভাসিত। মানুষকে ভালোবাসেন খুব। তাইতো মানুষের নির্জীব মন, অসাঢ় মৃতের নিস্পৃহ এবং নিস্পন্দনতা তাকে কষ্ট দেয়। তিনি অন্যকে খুশি করার প্রচেষ্টায় মগ্ন থাকেন। তবে কে সে? তার পরিচয়? সবার কাছে মুক্তা নামে সুপরিচিত। রাজশাহী সদরে তার বসবাস। সদরের বর্ণালী মোড়ে তার একটি দোকানও রয়েছে।


তিনি মানুষের প্রশংসা শুনতে ভালোবাসেন। শুধু প্রশংসা শুনেই তিনি তুষ্ট নয়। সব সময় যেন সকলের কাছ থেকেই প্রশংসা খুঁজে বেড়ান এবং এর স্থায়িত্বও চান। নিজের প্রতি বিশ্বাস এতোই বেশি যে, তিনি একদিন না একদিন সমগ্র বাংলাদেশের মানুষদেরকে তার এ আনন্দটাকে তুলে ধরতে পারবেন। তিনি আশা পোষণ করেন, বাংলাদেশ টেলিভিশনের পাশাপাশি বেসরকারি টেলিভিশন কর্তৃপক্ষ একদিন এগিয়ে আসবে।


তবে অন্যদেরকে খুশি করানো কিংবা অন্যের মতামতকেই প্রাধান্য দেয়াটা খুবই ভালো একটি চারিত্রিক গুণ। সকল মানুষই জীবনে সুখ কিংবা আনন্দ কামনা করে। আর আনন্দ বা সুখ-স্বাচ্ছন্দ্যে জীবন কাটাতে সর্বদা সচেষ্ট থাকেন। ব্যক্তিগত সুখলিপ্সা ও আনন্দ পূর্ণ করার জন্যে ছুটে বেড়ায় দেশ বিদেশ। আর মুক্তা যেন অন্যকে সামান্য হলেও আনন্দ দান করেন। তার সে আনন্দ প্রদানের যে মাধ্যম তা সরাসরি উপভোগ না করলে যেন একটু অবিশ্বাস হতে পারে।


তিনি মাছ, মাংস, লতাপাতা খেতে পারেন। কী আশ্চর্য! না তাতো সকলেই খেতে পারেন!! তা বৈকি। এমন কথাই বলবেন। কিন্তু না তিনি একেবারে সদ্য কাঁচা কাঁচা সব মাছ, মাংস এবং লতাপাতা অনায়াসে পেটপুড়ে খেতে পারেন। তাতে কোনো সমস্যা হয় না। বরং তার শরীরটা নাকি মজবুত হয়। আর এ উদ্ভট কর্মে মানুষের সাথেই সম্পর্কটা নাকি গভীর হয়। এই বলেই মুক্তার মুখে ঝড়ে সহস্র মুক্তার এক ঝলক হাসি।


রাগ, জেদ, মনঃকষ্ট কিংবা হতাশা তার নেই। জীবনের এ মাঝামাঝি বয়সে এসেও যেন তিনি সবাইকে আপন মনে করে মিলেমিশে থাকেন।


বিবার্তা/তোফা/এরশাদ/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com