৩২ কিলোমিটার দূর থেকে সফল অস্ত্রোপচার!
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৪
৩২ কিলোমিটার দূর থেকে সফল অস্ত্রোপচার!
প্রিন্ট অ-অ+

২০১৭ সালে রোবটের মাধ্যমে প্রথম সফল অস্ত্রোপচারের খবর পাওয়া যায়। এবার হৃদরোগের মতো সমস্যায় সফল অস্ত্রোপচার করল রোবট। সেটি আবার প্রায় ৩২ কিলোমিটার দূর থেকে।


ভারতের আহমেদাবাদের অ্যাপেক্স হার্ট ইনস্টিটিউটে গত বুধবার এক রোগীর অস্ত্রোপচার সম্পন্ন করে কোরপাথ জিআরএক্স রোবট নামে এক রোবট চিকিৎসক।


প্রায় ৩২ কিলোমিটার দূরের গান্ধীনগরের অক্ষরধাম মন্দির থেকে কম্পিউটারের সাহায্যে রোবটটি পরিচালনা করেন দেশটির গুজরাটের হৃদরোগ বিশেষজ্ঞ তেজাস প্যাটেল।


চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে দূর থেকে রোবটের মাধ্যমে হৃদযন্ত্রে অস্ত্রোপচার করার এটাই প্রথম সফল ঘটনা। চিকিৎসকদের জার্নাল ইক্লিনিক্যালমেডিসিন-এ পুরো প্রক্রিয়ার একটি প্রতিবেদন প্রকাশ করেছেন ডা. প্যাটেল।


ওই প্রতিবেদনে বলা হয়, একজন মধ্যবয়স্ক নারী ধমনির প্রায় ৯০ শতাংশ ‘ব্লক’ নিয়ে অ্যাপেক্স হার্ট ইনস্টিটিউটে ভর্তি হন। রোগীর রক্ত চলাচল বন্ধের উপক্রম হলে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। আর হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ তেজাস প্যাটেল অস্ত্রোপচার পরিচালনার দায়িত্বে ছিলেন।


তখনই তিনি দীর্ঘদিন ধরে তার গবেষণাধীন কোরপাথ জিআরএক্স রোবটটি ব্যবহারের সিদ্ধান্ত নেন। রোবটটির নির্মাতা প্রতিষ্ঠান কোরিনডাস।


এ সফলতার কথা জানিয়ে প্যাটেল বলেন, প্রত্যন্ত গ্রাম থেকে রোগীকে না সরিয়ে এ টেলিরোবটিকসের মাধ্যমে সফলভাবে অস্ত্রোপচার করা সম্ভব। এর ফলে গ্রামীণ স্বাস্থ্যব্যবস্থার উন্নতি হবে। সূত্র: পপুলার মেকানিকস।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com