দশ বছর পর হার দিয়ে মৌসুম শুরু বার্সেলোনার
প্রকাশ : ১৭ আগস্ট ২০১৯, ১৪:১৩
দশ বছর পর হার দিয়ে মৌসুম শুরু বার্সেলোনার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

মৌসুম শুরুর ম্যাচে শেষ কবে হেরেছিল তা হয়ত ভুলে যেতে বসেছিল বার্সেলোনা। কিন্তু গতরাতে তাদের সে ইতিহাস মনে করিয়ে দিল অ্যাথলেটিকো বিলবাও। লা লিগা প্রতিযোগিতায় সবশেষ বার্সা তাদের নতুন মৌসুমের প্রথম ম্যাচ হেরেছিলো (২০০৮-০৯) মৌসুমে। অ্যাওয়ে ম্যাচে ৩১ আগস্ট ২০০৮ সালে নুমানসিয়ার বিপক্ষে ১-০ গোলে। এরপর যদিও ওই মৌসুমে ট্রেবল জয় করেছিল বার্সেলোনা। এবারও কি তাই হবে কিনা তা সময়ই বলে দিবে।


শুক্রবার (১৬ আগস্ট) রাতে সান ম্যামসে দলের সেরা তারকা মেসিকে ছাড়াই আতিথেয়তা নিতে যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেলোনা। দলে সুয়ারেজ, গ্রিজম্যান, ডেম্বেলেরা থাকলেও মেসির অভাব পূরণ করতে ব্যর্থ হন সকলেই। এতে করে আরো একবার প্রমাণ হয় বার্সেলোনা দলটা কতটা মেসি নির্ভর।


এ ম্যাচ দিয়ে লা লিগায় বার্সেলোনার হয়ে অভিষেক হয় অ্যাথলেটিকো মাদ্রিদ থেকে আসা ফ্রান্স তারকা অঁতোয়ান গ্রিজম্যান ও আয়াক্স থেকে আসা ফ্রাঙ্কি ডি জংয়ের। প্রথম ম্যাচে পরাজয়ের কারণে বার্সেলোনার হয়ে তাদের অভিষেকটা সুখের হলো না। এ ম্যাচে স্কোয়াডে থাকলেও বায়ার্নের সঙ্গে ট্রান্সফার পাকাপাকি হওয়ায় মাঠে নামা হয়নি ব্রাজিলিয়ান তারকা ফিলিপ্পে কুতিনহোর।


ম্যাচের প্রথম ত্রিশ মিনিট ছিল স্বাগতিকদেরই দখলে। বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগান দুই দুইবার ইনাকি উইলিয়ামসের চেষ্টা নস্যাৎ করে দেন। তবে প্রথমার্ধেই সেরা সুযোগটি মিস করে বার্সা। ম্যাচের ৩৩ মিনিটে বিলবাওয়ের উনাই লোপেজের ভুল ব্যাক পাসে ডি-বক্সের ভেতরে বল পেয়ে যান লুইস সুয়ারেস। কিন্তু গোলপোস্ট মুখে নেয়া শট বারে লেগে ফেরত আসায় বেঁচে যায় বিলবাও।


মেসির ইনজুরির পর আবারো বড় ধাক্কা খায় কাতালানরা। কারণ ম্যাচের ৩৭ মিনিটে ডান পায়ের চোটে মাঠ ছাড়েন সুয়ারেজ। গোলশূন্যভাবে প্রথমার্ধ শেষ করে উভয় দল।


দ্বিতীয়ার্ধেও একইরকম ছিল বার্সা। গোলের দেখা পায়নি। আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচ এগিয়ে যায়। কিন্তু ফিনিশিংয়ে ছিল ঘাটতি। ম্যাচ যখন গোলশূন্য ড্রয়ের পথে, ঠিক তখনই বার্সা শিবিরকে স্তব্ধ করে দেন বিলবাওয়ের বদলি খেলোয়াড় আরিৎস আদুরিজ। ৮৯তম মিনিটে ডানপ্রান্ত থেকে হাওয়ায় ভাসানো বল পেয়ে দুর্দান্ত এক বাই-সাইকেল কিকে টের স্টেগানকে বোকা বানান স্প্যানিশ এই ফরোয়ার্ড। তাতেই ছয় বছর পর লিগে বার্সার বিপক্ষে জয় পায় বিলবাও। এর আগে ২০১৩ সালে বিলবাও হারিয়েছিল কাতালানদের।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com