টি-টোয়েন্টি ও টেস্টে দক্ষিণ আফ্রিকার আলাদা অধিনায়ক
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৯, ১৫:২০
টি-টোয়েন্টি ও টেস্টে দক্ষিণ আফ্রিকার আলাদা অধিনায়ক
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বকাপে ভরাডুবির পর দক্ষিণ আফ্রিকার দলে পরিবর্তন হবে এটা অনুমেয় ছিল। হয়েছেও তাই। ভারত সফরে দক্ষিণ আফ্রিকা টেস্ট ও টি-টোয়েন্টির জন্য আলাদা দুজন অধিনায়ক নিয়োগ দিয়েছে। কিন্তু ওয়ানডে অধিনায়ক হিসেবে কে থাকছেন তা এখনো জানা যায়নি।


ভারতের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকার নেতৃত্বে তুলে দেয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি ককের হাতে। যদিও এর আগে বিক্ষিপ্তভাবে অধিনায়কত্ব করেছিলেন ডি কক। তবে এবারই প্রথম পুরো সিরিজের দায়িত্ব অর্পণ করা হয়েছে তার কাঁধে। এই ফরম্যাটে ডি ককের সহকারীর দায়িত্ব পেয়েছেন রেসি ফন ডার ডুসেন।


অধিনায়কত্ব হারানোর পাশাপাশি টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন ফাফ ডু প্লেসিস। টি-টোয়েন্টির অধিনায়কত্ব ও দল থেকে বাদ পড়লেও টেস্ট সিরিজে স্বপদে বহাল আছেন ফাফ ডুপ্লেসিস। তিন টেস্টের সিরিজে প্লেসিসের সহকারী করা হয়েছে টেম্বা বাভুমাকে।


টি-টোয়েন্টি সিরিজে নেয়া হয়েছে তিন নতুন মুখ। আন্তর্জাতিক ক্রিকেটে এখনও অভিষেক না হওয়া বর্ন ফরতুইনের সঙ্গে ডাকা হয়েছে টেম্বা বাভুমা এবং অ্যানরিচ নর্টজি।


সাদা পোশাকে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন স্পিন-অলরাউন্ডার সেনুরান মুথুসামি ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান রুডি সেকন্ড। সঙ্গে টেস্ট দলে ফিরেছেন স্পিনার ড্যান পিডেট।


ভারতের বিপক্ষে প্রোটিয়াদের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ১৫ সেপ্টেম্বর। অন্যদিকে টেস্ট সিরিজ শুরু হবে ২ অক্টোবর। সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২৩ অক্টোবর।


ভারত সফরে তিনটি করে টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টির দীর্ঘ সিরিজ খেলবে সাউথ আফ্রিকা।


প্রোটিয়া টেস্ট স্কোয়াড:
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), টেম্বা বাভুমা (সহ-অধিনায়ক), থিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবায়ের হামজা, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, সেনুরান মুথুসামি, লুনগি এনগিডি, এনরিচ নর্টজে, ভারনন ফিল্যান্ডার, ড্যান পিডেট, কাগিসো রাবাদা, রুডি সেকন্ড।


প্রোটিয়া টি-টুয়েন্টি স্কোয়াড:
কুইন্টন ডি কক (অধিনায়ক), রেসি ফন ডার ডুসেন (সহ-অধিনায়ক), টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, বিজর্ন ফোরটুইন, বিউরান হেনড্রিকস, রিজা হেনড্রিকস, ডেভিড মিলার, এনরিচ নর্টজে, আন্দিলে ফেলুকোয়ও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরেইজ শামসি, জন-জন স্মুটস।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com