এক ঘোষণায় বিশ্বকে চমকে দিলেন আমলা!
প্রকাশ : ০৯ আগস্ট ২০১৯, ১০:৩২
এক ঘোষণায় বিশ্বকে চমকে দিলেন আমলা!
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক ক্রিকেটে আর কোনো ফরমেটেই দেখা যাবে না দক্ষিণ আফ্রিকার ডানহাতি ব্যাটসম্যান হাশিম আমলাকে। তবে ঘরোয়া ক্রিকেট হয়তো চালিয়ে যাবেন।


সংবাদটি হুট করেই যেন সামনে এলো। কারণ এমন কোনো কথা আগে থেকে শোনা যাচ্ছিল না। অবসরের পরিকল্পনার কথা আমলা নিজেও বলেননি। সবাইকে চমকে দিয়ে বৃহস্পতিবার (৮ আগস্ট) হঠাৎই জানিয়ে দিলেন, তিনি আর আন্তর্জাতিক ক্রিকেটে নেই।


প্রায় ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেটটা এভাবে হঠাৎ থমকে গেল আমলার। ২০০৪ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে অভিষেক হয়েছিল ডানহাতি এই ব্যাটসম্যানের। এরপর ২০০৮ সালে হয় ওয়ানডে অভিষেক, পরের বছর টি-টোয়েন্টি।


এরপর দেশের হয়ে ১২৪টি টেস্ট, ১৮১ ওয়ানডে আর ৪৪টি টি-টোয়েন্টি খেলেছেন আমলা। সর্বশেষ বিশ্বকাপেও প্রোটিয়াদের সবুজ জার্সিতে দেখা গেছে তাকে। ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যান তখনও জানাননি অবসরে যাওয়ার পরিকল্পনার কথা।


ক্রিকেট মাঠের শান্ত এবং ভদ্র মানুষ হিসেবে দারুণ আমলা। তার লেগ সাইডের ফ্লিক আর কভার ড্রাইভগুলো এক একটি ছিল যেন বাঁধিয়ে রাখার মতো শিল্পকর্ম।


দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে প্রথম ট্রিপল সেঞ্চুরির রেকর্ডটিও গড়েন এই আমলা। ওয়ানডে ক্রিকেটেও তার কীর্তি ছিল চোখে পড়ার মতো। ওয়ানডে ইতিহাসের দ্রুততম ২ হাজার (৪০ ইনিংসে), ৩ হাজার (৫৭ ইনিংস), ৪ হাজার (৮১ ইনিংস) এবং ৫ হাজার (১০১ ইনিংস) রানের রেকর্ডও ড্যাশিং এই ব্যাটসম্যানেরই দখলে।


বিদায়বেলায় এক বিবৃতিতে আমলা বলেন, ‘প্রথমত, সকল প্রশংসা এবং ধন্যবাদ সর্বশক্তিমানকে। যিনি প্রোটিয়াদের হয়ে আমাকে খেলার ভাগ্য করে দিয়েছেন। এটা আমার জন্য ছিল শুধু আনন্দ আর সম্মানের। অবিশ্বাস্য এ যাত্রায় আমি অনেক কিছু শিখেছি, অনেক বন্ধু পেয়েছি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রোটিয়াফায়ারের (দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের পরিচয় এবং সংস্কৃতি) মতো ভালোবাসার ভ্রাতৃত্ব পেয়েছি।’


ভালোবাসা ও সমর্থন দেয়ার জন্য আমলা ধন্যবাদ জানিয়েছেন বাবা-মা, পরিবার, বন্ধুবান্ধব, ক্রিকেট বোর্ড, সতীর্থসহ কোচ ও স্টাফদের। দলের সমর্থকরা তার ভালো করার শক্তি ছিল- এমনটাই বলেন তিনি। আর শেষটা করেছেন সুন্দর দুটি শব্দ দিয়ে-‘ভালোবাসা এবং শান্তি।’


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com