কোচ হতে আবেদন করতে পারবেন না সৌরভরা
প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ১৬:২৩
কোচ হতে আবেদন করতে পারবেন না সৌরভরা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত সেমিফাইনালে বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পরই রবি শাস্ত্রীর পরিবর্তে সৌরভ গাঙ্গুলির দলটির কোচ হওয়ার গুঞ্জন ছড়িয়ে পড়ে।ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) কানেও বিষয়টি পৌঁছে ছিল।


অবশেষে বিসিসিআই পরিষ্কার জানিয়ে দিল- কোচ হওয়া তো দূরের কথা, সেই পদে আবেদনই করতে পারবেন না সৌরভ।গেলবার কোচ হওয়ার দৌড়ে শাস্ত্রীর প্রবল প্রতিদ্বন্দ্বী ছিলেন বীরেন্দ্র সেবাগ। তিনিও পারবেন না কোচের পদে দরখাস্ত করতে।এমনকি ইচ্ছা প্রকাশ করলেও বিরাট কোহলিদের কোচ হতে আবেদন করতে পারবেন না কিংবদন্তি শচীন টেন্ডুলকার।


শোনা যাচ্ছে, টিম ইন্ডিয়ার কোচ থাকছেন শাস্ত্রীই।তার পথের কাঁটা দূর করতে আগেই প্রতিযোগিতা থেকে শচিন, সৌরভ, লক্ষণ, শেবাগদের সরিয়ে দিয়েছে ভারতীয় বোর্ড।এমনকি ফিরতে চাইলেও নব প্রবর্তিত নিয়মের ঘেরাটোপে আটকে যাবেন অনিল কুম্বলে।


সর্বোপরি কোচ হওয়ার জন্য বিসিসিআই যে যোগ্যতামান নির্ধারণ করেছে, তা পূরণ করতে পারবেন না সৌরভরা।শুধু রাহুল দ্রাবিড় চাইলে জোর টক্কর দিতে পারেন শাস্ত্রীকে।


ভারতের কোচ হওয়ার প্রথম শর্ত হচ্ছে- আইসিসির পূর্ণ সদস্য তথা কোনো টেস্ট খেলুড়ে দলকে অন্তত দুই বছর কোচিং করানোর অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া তিন বছর আইপিএল বা ঘরোয়া কোনো দলের প্রধান কোচের দায়িত্ব পালন করতে হবে। সঙ্গে ম্যাচ খেলার অভিজ্ঞতা ও বয়ঃসীমাও ধার্য করেছে বিসিসিআই।


৩০ টেস্ট কিংবা ৫০ ওয়ানডে খেলার যোগ্যতা এবং ৬০ বছরের কম বয়ঃসীমায় আটকাচ্ছেন না সৌরভরা। তবে কোচিং করানোর অভিজ্ঞতায় লড়াই থেকে ছিটকে যাচ্ছেন তারা। শচিন, সৌরভ, শেবাগদের কেউই কোনো দেশের জাতীয় দলের প্রধান কোচ হননি। শেবাগ আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের প্রধান কোচ হলেও তিন বছরের সময়সীমার শর্তপূরণ করতে পারবেন না। সৌরভ ও শচিনের অভিজ্ঞতা রয়েছে আইপিএলে পরামর্শদাতা হিসেবে কাজ করার। তবে দুজনের কেউই কখনো প্রধান কোচ হননি।


অতীতে মেন ইন ব্লুদের কোচিং করালেও কুম্বলের মেয়াদ ছিল এক বছর। সুতরাং বিদেশি কাউকে কোচ করতে না চাইলে শাস্ত্রীর পুনরায় হট সিটে বসার রাস্তা ফাঁকা। এর আগে ভারতীয় লেগস্পিনারকে সরিয়েই (২০১৭ সালের ১৩ জুলাই) ভারতের কোচ হন তিনি। এর পর থেকেই নেটিজেনদের বড় একটা অংশের চক্ষুশূল শাস্ত্রী। এ সময়ে তার বিতর্কিত কথাবার্তা ও আচরণ নিয়েও রীতিমতো ক্ষোভ উগরে দিয়েছেন তারা।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com