২৩ বছর পর নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে ক্রিকেট বিশ্বকাপ
প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ১০:৫৮
২৩ বছর পর নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে ক্রিকেট বিশ্বকাপ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২৭ বছরের গেরো কাটিয়ে আইসিসি বিশ্বকাপের ফাইনালে উঠেছে স্বাগতিক দেশ ইংল্যান্ড। এর মধ্য দিয়ে নিশ্চিত হয়ে যায় আগামী ১৪ জুলাই ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসের ব্যালকনিতে নতুন দেশ হিসেবে চ্যাম্পিয়ন ট্রফি হাতে দেখা যাবে ইংল্যান্ডের ইয়ান মরগ্যান অথবা নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে।


চলতি বিশ্বকাপের ফাইনালের দুই প্রতিপক্ষ নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। যারা কিনা কখনোই শিরোপার স্বাদ পায়নি। তবে উভয়েরই বিশ্বকাপের ফাইনাল খেলার অভিজ্ঞতা রয়েছে। ফাইনালের অভিজ্ঞতায় অবশ্য বেশ এগিয়ে স্বাগতিক ইংল্যান্ড। তারা ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ সালেও ফাইনাল খেলেছে। শেষবার ৯২ সালে পাকিস্তানের কাছে ২২ রানে পরাজিত হয়ে রানার্সআপ হয়ে মাঠ ছাড়ে।


অপরদিকে, আরেক ফাইনালিস্ট নিউজিল্যান্ড ২০১৫ বিশ্বকাপের ফাইনাল খেলেছে। ফাইনালে তারা অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে পরাজিত হয়ে রানার্সআপ হয়।


দ্বাদশ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট একটি জায়গায় সমানে সমান। ইংল্যান্ড ও নিউজিল্যান্ড উভয়েই ভারতকে হারিয়েছে এবং উভয় দলই পাকিস্তানের কাছে পরাজিত হয়েছে।


এবার আসরটি আইসিসি বিশ্বকাপের ১২তম আসর। এর আগের ১১ আসরের মধ্যে অস্ট্রেলিয়া পাঁচবার, ওয়েস্ট ইন্ডিজ দুইবার, ভারত দুইবার, পাকিস্তান একবার ও শ্রীলঙ্কা একবার করে শিরোপা জয় করে। সবশেষ ১৯৯৬ সালে নতুন চ্যাম্পিয়ন দেখেছিল ক্রিকেট বিশ্ব। দীর্ঘ ২৩ বছর পর আবার নতুন চ্যাম্পিয়ন দেখবে ক্রিকেটপ্রেমীরা।


নিউজিল্যান্ড প্রথম সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতে ১৮ রানে পরাজিত করে ফাইনালের টিকিট কাটে। গতকাল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে পরাজিত করে দ্বিতীয় দল হিসেবে ফাইনালের টিকিট কাটে স্বাগতিক ইংল্যান্ড।


শিরোপা ছুঁয়ে দেখতে না পারা দুই দলই এবার মুখোমুখি বিশ্বকাপের বহুল আরাধ্য ফাইনালে। সেটা কে? ইংল্যান্ড নাকি নিউজিল্যান্ড? উত্তর মিলবে ১৪ জুলাই ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com