প্রথম আর্চার হিসেবে সরাসরি অলিম্পিকে যাচ্ছেন রোমান সানা
প্রকাশ : ১৬ জুন ২০১৯, ২৩:০৯
প্রথম আর্চার হিসেবে সরাসরি অলিম্পিকে যাচ্ছেন রোমান সানা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস গড়ে প্রথম আর্চার হিসেবে সরাসরি অলিম্পিকে যাচ্ছেন দেশ সেরা রোমান সানা। নেদারল্যান্ডসে ওয়ার্ল্ড আরচারি চ্যাম্পিয়নশিপের পুরুষ এককের ব্রোঞ্জের লড়াইয়ে রবিবার রোমান ৭-১ সেট পয়েন্টে হারিয়েছেন ইতালির নেসপলি মাওরোকে।


ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপে এই প্রথম বাংলাদেশের কোনো আরচার পদক পেলেন।


এর আগে রোমান কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার আর্চার কিমকে হারিয়েছেন। ২০১১ সালের বিশ্বকাপে সোনা জেতা এই আর্চার র‌্যাঙ্কিং রাউন্ডে চতুর্থ ছিলেন।


অন্যদিকে এই চ্যাম্পিয়নশিপে রোমান র‌্যাঙ্কিং রাউন্ডে ছিলেন ২০তম। তবে পিছিয়ে থাকলেও দারুণ খেলে সেমিফাইনালে উঠে আসেন রোমান। যদিও সেমিফাইনালে মালয়েশিয়ার খাইরুল আনোয়ারের কাছে ৭-৩ পয়েন্টে হেরে গেছেন।


প্রি-কোয়ার্টার ফাইনালে রোমান সানা ৬-৪ সেটে হারিয়েছিলেন দক্ষিণ কোরিয়ার কিম উ জিনকে। আর তৃতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার প্রতিযোগীকে হারিয়েছিলেন ৬-৪ সেট পয়েন্টে।


মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় নেদারল্যান্ডস থেকে দেশে ফিরবেন সরাসরি অলিম্পিক গেমসে খেলার যোগ্যতা অর্জন করা দেশের দ্বিতীয় ক্রীড়াবিদ রোমান সানা।


এর আগে ২০০৯ সালে ইয়ুথ অলিম্পিক গেমসে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন বাংলাদেশের আর্চার ইমদাদুল হক মিলন।


রোমান সানার পাশাপাশি রিকার্ভ মিশ্র দলগতের কোয়ার্টার ফাইনালেও খেলেছিলেন রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও তামিমুল ইসলাম। কিন্তু কোরিয়ার কাছে হেরে দলগত এই ইভেন্টের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয় বাংলাদেশ। নইলে আরো একটি ইভেন্টে টোকিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করতে পারতো বাংলাদেশ।


বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, ২০১৬ সালে রিও অলিম্পিকে গলফার সিদ্দিকুর প্রথমবার সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন। দ্বিতীয় বাংলাদেশী হিসেবে রোমান সানা খেলছে অলিম্পিকে। এটা আমাদের দেশের জন্য গর্বের। আমার মনে হয় জিমন্যাস্টিকস ও ফেন্সিংয়ের মতো অনেক ডিসিপ্লিন ভবিষ্যতে অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করবে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com