পাকিস্তানের বিরুদ্ধে আফগানিস্তানের দাপুটে জয়
প্রকাশ : ২৫ মে ২০১৯, ১০:২৬
পাকিস্তানের বিরুদ্ধে আফগানিস্তানের দাপুটে জয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আইসিসি ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়েছে আফগানিস্তান।


ইংল্যান্ডের ব্রিস্টলে অনুষ্ঠিত এই ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে ৪৭.৫ ওভারে ২৬২ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তান। ২৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৯.৪ ওভারে ৭ উইকেট হারিয়ে জয় তুলে নেয় আফগানিস্তান।


শেষ ওভারে আফগানদের প্রয়োজন ৪ রান। বল হাতে আসেন পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ। স্ট্রাইকে থাকা রশিদ খান প্রথম বলে কোনো রান নিতে পারেননি ওয়াহাবের বলে। তখন ৫ বলে প্রয়োজন দলের ৪ রান। দ্বিতীয় বলে রশিদ ২ রান নিতে সক্ষম হন। তৃতীয় বল থেকে এক রান নিয়ে ম্যাচ ড্র করেন। ওভারের চতুর্থ বলে জয়সূচক ১ রান নিয়ে মাঠ ছাড়েন রশিদ খান ও হাসমতউল্লাহ শাহেদি।


২৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ২৩ রানে আফগানিস্তানের ওপেনার মোহাম্মদ শেহজাদ আহত হয়ে মাঠ ছাড়েন। ওয়ানডাউনে নেমে রহমত শাহ ও আরেক ওপেনার হযরতউল্লাহ জাজাই মিলে দলকে নিয়ে যান ৮০ রানে। ২৮ বলে ৪৯ রানের ঝড়ো ইনিংস খেলে শাদাব খানের শিকার হন জাজাই।


রহমত শাহের ৩২, সামিউল্লাহ সিনওয়ারির ২২, মোহাম্মদ নবী ৩৪, রশিদ খানের অপরাজিত ৫ ও হাসমতউল্লাহ শাহেদির ১০২ বলে হার না মানা ৭৪ রানের ইনিংসের ওপর ভর করে ৪৯ দশমিক ৪ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান।


পাকিস্তানের বোলারদের মধ্যে ওয়াহাব রিয়াজ তিনটি, ইমাদ ওয়াসিম দুটি, মোহাম্মদ হাসনাইন ও শাদাব খান একটি করে উইকেট নেন।


এর আগে বিশ্বকাপে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে বাবর আজমের (১১২) সেঞ্চুরির ওপর ভর করে ২৬২ রান সংগ্রহ করে পাকিস্তান। স্কোর বোর্ডে একশ রান তুলতেই চার উইকেট হারায় পাকিস্তান। ইমাম উল হক (৩২), ফখর জামান (১৯), হারিস সোহেল (১) ও মোহাম্মাদ হাফিজ (১২) আউট হয়েছেন।


পঞ্চম উইকেট জুটিতে শোয়েব মালিক ও বাবার আজম মিলে গড়েন ১০৩ রানের জুটি। মালিক ৪৪ রান করে মোহাম্মদ নবীর বলে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন। মাঠে নেম সরফরাজ আহমেদও ১৩ রান করে রশিদ খানের বলে আউট হয়ে মাঠ ছাড়েন।


নিয়মিত উইকেট হারাতে থাকলেও একপ্রান্ত আগলে রেখে খেলতে থাকেন বাবর আজম। ৯৯ বলে তুলে নেন সেঞ্চুরি। এরপর তিনিও আর বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি মাঠে। ১০ চার ও ২ ছক্কায় ১০৮ বলে ১১২ রান করে দৌলত জারদানের শিকার হন বাবর।


এরপর ক্রিজে এসে আর কোনো ব্যাটসম্যান বলার ভালো ইনিংস খেলতে পারেননি। শেষ দিকে ইমাদ ওয়াসিম করেন সর্বোচ্চ ১৮ রান।


আফগান বোলাদের মধ্যে মোহাম্মদ নবী তিনটি, দৌলত জারদান ও রশিদ খান দুটি করে উইকেট নেন।


রবিবার প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলবে পাকিস্তান। পরদিন ইংল্যান্ডের মুখোমুখি হবে আফগানিস্তান।


সংক্ষিপ্ত স্কোর:


পাকিস্তান: ৪৭.৫ ওভারে ২৬২ (ইমাম ৩২, ফখর ১৯, বাবর ১১২, হারিস ১, হাফিজ ১২, মালিক ৪৪, সরফরাজ ১৩, ওয়াসিম ১৮, হাসান ৬, শাদাব ১, ওয়াহাব ১*; দৌলত ২/৩৭, মুজিব ০/৩৯, নবি ৩/৪৬, হামিদ ১/৩১, রশিদ ২/২৭, নাইব ০/৩৩, অফতাব ১/৪৭)


আফগানিস্তান: ৪৯.৪ ওভারে ২৬৩/৭ (শাহজাদ ২৩, জাজাই ৪৯, রহমত ৩২, শাহিদি ৭৪*, শিনওয়ারি ২২, আফগান ৭, নবি ৩৪, নাইব ২, নাজিবউল্লাহ ১, রশিদ ৫*; আমির ০/২৭, আফ্রিদি ০/৫১, ওয়াহাব ৩/৪৬, হাফিজ ০/১২, শাদাব ১/৬৪, হাসনাইন ১/৩৪, ওয়াসিম ২/২৯)


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com