আবারো শীর্ষে সাকিব
প্রকাশ : ২২ মে ২০১৯, ১৫:৪৮
আবারো শীর্ষে সাকিব
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আবারো একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেছেন বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসান।


বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব আল হাসান নিকটতম প্রতিদ্বন্দ্বী আফগানিস্তানের রশিদ খানের চেয়ে ১৯ পয়েন্টে এগিয়ে রয়েছেন।


বুধবার আইসিসি প্রকাশিত ওয়ানডে অলরাউন্ডারের তালিকায় এ তথ্য উঠে এসেছে।


ত্রিদেশীয় সিরিজে ৫ ম্যাচের মধ্যে দুটিতেই খেলতে পারেননি সাকিব। এক ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে, অন্যটিতে আঘাত হানে বেরসিক চোট। চোটের কারণে ফাইনালের স্বাদ নিতে হয়েছে ড্রেসিংরুমে বসে। কিন্তু তার আগেই যা করার করে ফেলেন সাকিব। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করা সাকিবের বর্তমান রেটিং পয়েন্ট ৩৫৯। দুইয়ে নেমে যাওয়া রশিদ খানের রেটিং পয়েন্ট ৩৩৯।


ত্রিদেশীয় সিরিজে তিন ম্যাচ খেলে দুটিতে অপরাজিত ফিফটি তুলে নেন সাকিব। এতে ৩ ম্যাচে তার রান ১৪০, ব্যাটিং গড়ও ১৪০! বল হাতেও কম যাননি। ২ উইকেট পেলেও তার ইকোনমি রেট ছিল ৪.৩১। বল হাতে বেশ ভুগিয়েছেন ব্যাটসম্যানদের।


অন্যদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে খুব একটা সুবিধা করতে পারছেন না রশিদ। শেষ ম্যাচে ‘গোল্ডেন ডাক’ দেখতে হয়েছে। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ২ উইকেট পেলেও পরের ম্যাচে ছিলেন উইকেটশূন্য। পরিণতিতে শীর্ষস্থান হারাতে হলো সাকিবের কাছে। আট মাস পর শীর্ষ ওয়ানডে অলরাউন্ডারের জায়গা ফিরে পেলেন সাকিব।


৩১৯ রেটিং পয়েন্ট তিনে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী। শীর্ষ পাঁচের মধ্যে বাকি দুজন—পাকিস্তানের ইমাদ ওয়াসিম ও নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। ২০৬ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ ওয়ানডে অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে ২৬তম।


বোলারদের র‌্যাঙ্কিংয়ে অবশ্য উন্নতি হয়নি সাকিবের। মোহাম্মদ নবী, লকি ফার্গুসনের সঙ্গে যুগ্মভাবে ১৯তম। ওয়ানডে বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে জায়গা করে নিতে পারেনি বাংলাদেশের কেউ। ৬৪৫ রেটিং পয়েন্ট নিয়ে মোস্তাফিজুর রহমান ১১তম। মেহেদী হাসান মিরাজ আর মাশরাফি বিন মুর্তজা যথাক্রমে ২২ ও ২৪তম।


ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে আছেন মুশফিকুর রহিম। ৬৯৫ রেটিং পয়েন্ট নিয়ে ২০তম মুশফিক। ৩৭৫ রেটিং পয়েন্ট নিয়ে তামিম ইকবাল ২২ তম আর ৬১৬ রেটিং পয়েন্ট নিয়ে ২৮তম সৌম্য সরকার।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com