জয়ের পরে যা বললেন মাশরাফি
প্রকাশ : ১৮ মে ২০১৯, ১২:০৩
জয়ের পরে যা বললেন মাশরাফি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রথমবারের মতো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপার স্বাদ পেলো টিম-টাইগাররা। এর আগে ছয়বার ফাইনাল খেলেও খুব কাছে গিয়েও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। এই প্রথম সপ্তমবার ফাইনালে এসে শিরোপা জিতেছেনমাশরাফি, তামিমরা। শক্তিশালী উইন্ডিজকে হারিয়ে দারুণ উচ্ছ্বসিত টাইগার ক্যপ্টেন মাশরাফি বিন মুর্তজা। টাইগার দলের সকল সদস্যকে এ জয়ের কৃতিত্ব দিয়েছেন ম্যাশ।


সপ্তমবার ফাইনালে এসে লাকি সেভেন ধরা দিয়েছে বাংলাদেশের কাছে। এর আগে ছয়বার ফাইনাল খেলেও খুব কাছে গিয়েও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। প্রথমবারের মতো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপার স্বাদ পেলো টিম-টাইগাররা।


মাশরাফি বলেন, অসাধারণ এক অনুভূতি। কেবল শুরু হল, আশা করি ধারাবাহিকতা বজায় থাকবে। দীর্ঘদিন ধরে আমরা জিততে পারিনি। ছয়বার ফাইনালে গিয়ে হেরেছি। সপ্তমবার এসে সফল হলাম। এটা দারুণ দলীয় প্রচেষ্টা।


উইকেট ব্যাটিংয়ের জন্য বেশ ভালো ছিল, আমরা বোলিং করার সময়ই বুঝতে পেরেছিলাম। সৌম্য ও তামিম ভালো শুরু এনে দিয়েছিল। ম্যাচ জয়ের ভিত্তি তারাই গড়ে দিয়েছিল। মাঝখানে মুশফিক বেশ ভালো ব্যাট করেছে। মোসাদ্দেক ও রিয়াদ দারুণভাবে শেষ করেছে।


তিনি মনে করেন ইংল্যান্ড বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ জয় পুরো দলের আত্মবিশ্বাস বাড়িয়েছে।


মাশরাফি ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণীতে অনুষ্ঠানে বলেন, এই শিরোপাটার জন্য আমরা অনেকদিন ধরে অপেক্ষা করেছি। অবশেষে শিরোপা জয় সম্ভব হয়েছে। তামিম এবং সৌম্য দারুণ শুরু করেছিল। তারা জয়ের ভিত্তি গড়ে দিয়েছিল।


তিনি আরো বলেন, আমাদের জন্য বিশ্বকাপ আরো অনেক বেশি চ্যালেঞ্জিং হবে। আমি মনে করি, এটা বিশ্বকাপে আমাদের বড় লক্ষ্য তাড়া করতে আত্মবিশ্বাস যোগাবে'।


মাশরাফি জানান, স্বাগতিক আয়ারল্যান্ড সিরিজে জিততে পারেনি একটি ম্যাচও, অন্যদিকে বাংলাদেশ একটি ম্যাচও হারেনি। ‘আয়ারল্যান্ড সুন্দর একটি দেশ, ক্রিকেটের জন্য। বিশেষ করে আপনি যখন জয়ের দেখা পান, সবকিছুই ভালো লাগে। অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া সবসময়ই ভালো অনুভূতি এনে দেয়।


উল্লেখ্য, টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা সাদামাটাভাবে শুরু করে ক্যারিবিয়ান দুই ওপেনার শাই হোপ ও সুনীল অ্যামব্রিস। মাশরাফি বিন মর্তুজা ও সাইফউদ্দিনের প্রথম ১০ ওভার অনেকটা দেখে শুনে খেলে উইন্ডিজের রানের চাকা সচল রাখেন এই দুই ব্যাটসম্যান। তবে যতই সময় যায় ততই টাইগার বোলারদের ওপর চড়াও হন হোপ-অ্যামব্রিস।


ঝড়ের গতিতে টাইগার বোলারদের পিটিয়ে দুই ব্যাটসম্যানই দেখা পান হাফ সেঞ্চুরির। তবে খেলার মাঝে হঠাৎ শুরু হয় বৃষ্টি। দীর্ঘক্ষণ বৃষ্টি শেষে ফের শুরু হয় খেলা। ৫০ ওভারের খেলা কমিয়ে আনা হয় ২৪ ওভারে।


বৃষ্টি আর্শীবাদ হয়ে এসেছিল না কি অভিশাপ, তা বলা মুশকিল! তবে যে কারণেই আসুক না কেন, তাতে বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়া তো আর আটকাতে পারেনি। বরং বৃষ্টির সুবাদে সৌম্য-মোসাদ্দেকের ব্যাটিং ঝড় বেশ ভালোই উপভোগ করেছে ক্রিকেট বিশ্ব।


২৪ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজ সংগ্রহ করে ১ উইকেট হারিয়ে ১৫২ রান। বাংলাদেশের হয়ে এক মাত্র উইকেটটি নেন মেহেদী হাসান মিরাজ। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ২১০ রান।


২১০ রানের টার্গেটে খেলতে নেমে দারুণ সূচনা করেন টাইগার দুই ওপেনার সৌম্য ও তামিম। তবে নিয়মিত বিরতিতে উইকেট হারালেও শেষ দিকে মোসাদ্দেক এর ব্যাটিং তাণ্ডবে জয় পেতে বেগ পেতে হয়নি টাইগারদের। ৫ উইকেট হাতে রেখেই জয় পেয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ।


বাংলাদেশ একাদশ
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান।


উইন্ডিজ একাদশ
জেসন হোল্ডার (অধিনায়ক), শাই হোপ, সুনীল অ্যামব্রিস, ড্যারেন ব্রাভো, রোস্টন চেজ, জনাথন কার্টার, ফ্যাবিয়ান অ্যালেন, অ্যাশলে নার্স, কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, রেমন্ড রাইফার।


বিবার্তা/তাওহীদ/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com