জয় দিয়ে বাংলাদেশের যাত্রা শুরু
প্রকাশ : ২২ এপ্রিল ২০১৯, ২০:২৩
জয় দিয়ে বাংলাদেশের যাত্রা শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ড কাপের প্রথম ম্যাচে জয় দিয়ে যাত্রা শুরু করল বাংলাদেশ।


সোমবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার ম্যাচ অনুষ্ঠিত হয়।


প্রথমার্ধের পর ২-০ গোলে এগিয়ে যায় গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। ম্যাচের ১১তম মিনিটে দলের হয়ে প্রথম গোলটি করেন লাল-সবুজদের ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না। ২৯ মিনিটের মাথায় কর্নার থেকে আসা বলে মাথা লাগিয়ে দলকে আরেক ধাপ এগিয়ে দেন কৃষ্ণা রাণী সরকার। এরপর শেষ পর্যন্ত দুই গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।


বাংলাদেশের মেয়েরা যে সুযোগ পেয়েছিলেন তাতে প্রথমার্ধেই অন্তত ৪-০ গোলে এগিয়ে যেতে পারতেন। স্বপ্না, কৃষ্ণারা মিস করেছেন সহজ সহজ সুযোগ। দ্বিতীয়ার্ধেও তাই। মাঝমাঠে নিয়ন্ত্রণ রেখে প্রতিপক্ষের বক্সে ঢুকেই তালগোল পাকিয়ে ফেলেন ফরোয়ার্ডরা। সুযোগগুলো বেশিরভাগ নষ্ট হয়েছে মেয়েদের স্বার্থপর আচরণে। সবাইকে যেন গোল করতে হবে-এই রোগেই পেয়ে বসেছিলো স্বাগতিক মেয়েদের।


১৩ মিনিটে সিরাত জাহান স্বপ্নার গোলে এগিয়ে যায় বাংলাদেশ। আঁখি খাতুনের লম্বা পাস ধরে ভেতরে ঢুকে প্লেসিংয়ে গোল করেন স্বপ্না। ৩১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন কৃষ্ণা রানী সরকার। মারিয়ার কর্নার থেকে কৃষ্ণার হেড জড়িয়ে যায় আরব আমিরাতের জালে।


১৮ মিনিটে স্বপ্না গোলরক্ষককে একা পেয়েও বল তুলে দেন তার হাতে। ২০ মিনিটে শামসুন্নাহারের স্বার্থপরের মতো নিজে গোল দিতে গিয়ে সুযোগ নষ্ট করেন। সামনে স্বপ্না ফাঁকায় দঁড়ানো থাকলেও শামসুন্নাহার সুযোগ নষ্ট করেন গোলরক্ষকের গায়ে মেরে।


দ্বিতীয়ার্ধে তো অনেক চেষ্টার পরও আর প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেনি বাংলাদেশের মেয়েরা।


বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে এই টুর্নামেন্টটি বাফুফের ব্যবস্থাপনায় মেয়েদের প্রথম কোনো বৈশ্বিক আসর। এর আগে ৫ বার আয়োজিত হয়েছে ছেলেদের বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট। গেল কয়েক বছরে নারী ফুটবলে বাংলাদেশের ধারাবাহিক সাফল্য বিচারে সেই আদলেই একটি টুর্নামেন্ট আয়োজনের চিন্তা করেছে বাফুফে। যার নাম করণ হয়েছে বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে।


৬ জাতির এই টুর্নামেন্টের উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী, সহ-সভপাতি কাজী নাবিল আহমেদ, মহিউদ্দিন আহমেদ মহি, ফিফা কাউন্সিল মেম্বার ও বাফুফের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, টুর্নামেন্টের স্বত্বাধিকারী কে-স্পোর্টসের সিইও এম ফাহাদ করীম ও বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com