শুরুতেই হার কোহলির, বাজিমাত ধোনির
প্রকাশ : ২৪ মার্চ ২০১৯, ০৯:৫১
শুরুতেই হার কোহলির, বাজিমাত ধোনির
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

এই হচ্ছে মহেন্দ্র সিং ধোনি! আইপিএলে ও যে কখন কী চমক দেবে তা কেউ জানে না! যেমন শনিবার দেখাল এবারের আইপিএলের উদ্বোধনী ম্যাচে বিরাট কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরের বিরুদ্ধে।


চেন্নাইয়ে উদ্বোধনী ম্যাচে ধোনির দলের কাছে ৭ উইকেটে হেরেছে কোহলির বেঙ্গালুরু। এই নিয়ে চেন্নাইয়ের বিপক্ষে টানা সাত ম্যাচ জয়হীন বেঙ্গালুরু। জয়ের জন্য ৭১ রানের লক্ষ্যে পৌঁছাতে ১৭.৪ ওভার খেলে চেন্নাই।


ধোনির প্রথম চমকটা ছিল চারজনের বদলে তিন বিদেশিকে নিয়ে মাঠে নেমে পড়া। ‘ক্যাপ্টেন কুল’ মাঠের বাইরে রেখেছিল স্যাম বিলিংস, ফ্যাফ ডুপ্লেসি, মিচেল স্যান্টনার ও ডেভিড উইলিকে। দ্বিতীয় চমকটা সাড়ে তিনজন স্পিনার- হরভজন সিংহ, রবীন্দ্র জাদেজা, ইমরান তাহির। সঙ্গে সুরেশ রায়নাকে নিয়ে মাঠে নামা।


এ রকম শান্ত ও ধুরন্ধর ক্রিকেট মস্তিষ্ক কাজে লাগিয়েই আরসিবিকে সাত উইকেটে হারিয়ে এবারের আইপিএলে প্রথম ম্যাচ জিতে নিল চেন্নাই সুপার কিংস। তাও আবার ১৪ বল বাকি থাকতে।


স্লো-টার্নার পিচ হওয়ায় ধোনির দলে সাড়ে তিন স্পিনার রাখার বিষয় বোঝা গিয়েছিল। আরসিবি অধিনায়ক বিরাট কেন যুজবেন্দ্র চহাল, মইন আলির সঙ্গে ওয়াশিংটন সুন্দরকে ব্যবহার করল না সেটা বোঝা গেল না।


ধোনি তৃতীয় চমকটা দিয়েছিল, দ্বিতীয় ওভারে হরভজনকে বল করতে ডেকে। টি-টোয়েন্টি ম্যাচে স্পিনার দিয়ে শুরু করতে গেলে যে কোনো অধিনায়ক তার দলের প্রধান স্পিনারকে দিয়েই শুরু করবে। এ ক্ষেত্রে ইমরান তাহিরকেই ডাকার কথা। কিন্তু সবাইকে অবাক করে ধোনি বল দিল হরভজন সিংহকে (৩-২০)। তার পরে পাওয়ার প্লে শেষ হতেই জাদেজা ও তাহিরকে নিয়ে এসে আরসিবিকে ১৭.১ ওভারে ৭০ রানে অলআউট করে দিল।


আর ওখানেই শেষ হয়ে যায় ম্যাচটা। কারণ ২০ ওভারের ম্যাচে যদি বিপক্ষ নির্ধারিত ওভারের পুরোটা না খেলে ৭০ রানে আউট হয়ে যায়, তা হলে সেখানেই প্রতিপক্ষ মানসিকভাবে ম্যাচটা আগেই জিতে নেয়। এক্ষেত্রেও সেটাই হয়েছে।


হরভজনকে এ দিন ধোনি ওকে প্রথমে এনে বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছিল। কারণ মাঝের ওভারে ওকে বিপক্ষ ব্যাটসম্যানরা পাল্টা আক্রমণ করতে পারত। অধিনায়কের সেই আস্থার মর্যাদা ভাজ্জি দিয়েছে। তবে এই পিচেও ধৈর্য ধরে খেললে রানটা ১৪০ থেকে ১৪৫ হতে পারত। কিন্তু সেখানে আরসিবি বড্ড তাড়াহুড়ো করল। একে পিচে বল থমকে আসছে। সঙ্গে ঘূর্ণির প্রকোপ। সেই পরিবেশ ও পরিস্থিতি কাজে লাগিয়ে ভাজ্জি দ্রুত বিরাট কোহালি (৬), মইন আলি (৯), এ বি ডি ভিলিয়ার্সকে (৯) ফিরিয়ে দিল।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com