কুশল বীরত্বে শ্রীলঙ্কার রোমাঞ্চকর জয়
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৯
কুশল বীরত্বে শ্রীলঙ্কার রোমাঞ্চকর জয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডারবান টেস্টে ঐতিহাসিক এক জয় পেল শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকার মাটিতে লঙ্কানদের ইতিহাসে দ্বিতীয় টেস্ট জয়। এর আগে সবশেষ ২০১১ সালে এই ডারবানেই নিজেদের ইতিহাসে প্রথম জয় পেয়েছিল দলটি।


শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদেরই মাটিতে ১ উইকেটের রোমাঞ্চকর জয় তুলে নিল সফরকারীরা।


২২১ রানের লক্ষ্য নিয়ে চতুর্থ দিন ৭ উইকেট হাতে নিয়ে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। একদিন হাতে রেখেই কুশল পেরেরা ও বিশ্ব ফার্নান্দোর অসাধারণ ধৈর্য ও জুটিতে এলো ঐতিহাসিক এই জয়।


তৃতীয় দিনে ৩০৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৮৩ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে লঙ্কানরা। চতুর্থ দিন ওশাদা ফার্নান্দো ২৮ ও কুশল পেরেরা ১২ রান নিয়ে উইকেটে আসেন। কিন্তু ৩৭ রান করতেই ফিরে যান ফার্নান্দো। কিন্তু অপর প্রান্তে টিকে থাকেন পেরেরা। দেখতে থাকেন একে একে তার সতীর্থদের আসা-যাওয়া। নিজে পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি।


অপর প্রান্তে কুশল মেন্ডিস ও নিরোশান দিকভেলা ফেরেন শূন্য রানে। কোনোভাবেই দলকে সহায়তা করতে পারেননি এ দুই ব্যাটসম্যান। তাদের ফেরান ডুয়ানে অলিভিয়ার ও ডেল স্টেইন।


এরপর ধনঞ্জয়া ডি সিলভা কিছুটা সময় চেষ্টা করলেও তিনিও ফেরেন হাফসেঞ্চুরি থেকে দুই রান দূরে থেকেই। জয়ের জন্য এক ধনঞ্জয়া ছাড়া আর কেউই পেরেরাকে সঙ্গ দিতে পারেননি।


তবে শেষের দিকে বিশ্ব ফার্নান্দো রান তেমন না করতেও পারলেও পেরেরাকে উইকেটে টিকে থাকতে দারুণভাবে সহায়তা করেন। নিজে ২৭ বলে ৬ রান করলেও পেরেরাকে দলের জয়ে দারুণভাবেই সাহায্য করেন। শেষ পর্যন্ত ২০০ বলে ১৫৩ রান করে দলকে জয় উপহার দিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন পেরেরা।


দক্ষিণ আফ্রিকার হয়ে দ্বিতীয় ইনিংসে কেশব মহারাজ নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নেন ডুয়ানে অলিভিয়ার ও ডেল স্টেইন। আর একটি করে নেন কাগিসো রাবাদা ও ভারনন ফিল্যান্ডার। ম্যাচসেরা হয়েছেন কুশল।


কুশলের এই দুর্দান্ত ইনিংস ফিরিয়ে এনেছে ব্রায়ান লারার অসাধারণ পারফরম্যান্সকে। ১৯৯৯ সালে ব্রিজটাউনে অস্ট্রেলিয়ার বিপক্ষে অপ্রতিরোধ্য ইনিংস খেলেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং গ্রেট। দুই ইনিংসের মধ্যেই রয়েছে বেশ কয়েকটি মিল। ধুঁকতে থাকা ওয়েস্ট ইন্ডিজকে ১ উইকেটের রোমাঞ্চকর জয় এনে দিতে ১৫৩ রানে অপরাজিত ছিলেন লারা। তিনি একপ্রান্ত আগলে রাখলেও ৩০৮ রানের লক্ষ্যে খেলতে নেমে উইন্ডিজ ৮ উইকেট হারায় ২৪৮ রানে। স্যার কার্টলি অ্যামব্রোসকে নিয়ে নবম উইকেটে ৫৪ রানের জুটি গড়েন লারা, তারপর শেষ উইকেটে অপরাজিত ৯ রানের জুটি আসে লারা ও কোর্টনি ওয়ালশের ব্যাটে।


সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা-২৩৫ ও ২৫৯
শ্রীলঙ্কা-১৯১ ও ৩০৪/৯ (টার্গেট ৩০৪)


বিবার্তা/মাইকেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com