‘ভিএআর’ বিতর্কের পর রিয়ালের কষ্টার্জিত জয়
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৪
‘ভিএআর’ বিতর্কের পর রিয়ালের কষ্টার্জিত জয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি মৌসুমের নকআউট পর্ব থেকে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি সংযোজন করা হয়েছে। কিন্তু আয়াক্সের জন্য প্রযুক্তিটির ব্যবহার শুরু হলো ভুল সময়ে। ভিএআর প্রযুক্তির কারণেই গত রাতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে তাদের একটি গোল বাতিল হয়ে গেল। শেষ পর্যন্ত ম্যাচটাও তাদের হারতে হলো। শেষ ষোলোর প্রথম লেগে ডাচ ক্লাবটির মাঠে ২-১ গোলে জিতেছে স্প্যানিশ জায়ান্টরা।


আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় রিয়ালের জয়ের নায়ক মার্কো অ্যাসেনসিও। বদলি হিসেবে নেমে নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে জয়সূচক গোলটি করেন এই স্প্যানিশ মিডফিল্ডার। এর আগে এগিয়ে গিয়েছিল রিয়ালই। কিন্তু সেটি শোধ দিয়ে ড্রয়ের সম্ভাবনা জাগিয়েছিল ১৩ বছর পর চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে আসা আয়াক্স। কিন্তু ইউরোপিয়ান প্রতিযোগিতায় রিয়ালের বিপক্ষে টানা সপ্তম হারটা শেষ পর্যন্ত তারা এড়াতে পারেনি।


পুরো ম্যাচে বলের দখলে দুই দলই ছিল সমানে সমান। প্রথমার্ধে অনেকটা ছন্নছাড়া খেলেছে রিয়াল। শুরু থেকেই রিয়ালের রক্ষণে চাপ বাড়ায় আয়াক্স। ২৭ মিনিটে এগিয়েও যেতে পারত তারা। কিন্তু দুর্ভাগ্য তাদের। আয়াক্সের সার্বিয়ান ফরোয়ার্ড দুসান তাদিচের শট গোলরক্ষক থিবো কর্তোয়াকে পরাস্ত করলেও প্রতিহত হয় পোস্টে লেগে।


৩৬ মিনিটে ঠিকই রিয়ালের জালে বল পাঠিয়েছিল আয়াক্স। কর্নার থেকে ম্যাথিয়াস ডি লিটের হেড ধরতে গিয়ে বল ফসকে যায় কর্তোয়ার হাত থেকে। ফিরতি বল হেডে জালে পাঠান আয়াক্সের আর্জেন্টাইন ডিফেন্ডার নিকোলাস তাগলিয়াফিকো। কিন্তু তাদিচ অফসাইডে থাকায় ভিএআরের সাহায্য নিয়ে গোল বাতিলের সিদ্ধান্ত নেন রেফারি।


গোলশূন্য প্রথমার্ধের পর ৬০ মিনিটে রিয়ালকে এগিয়ে দেন করিম বেনজেমা। ভিনিসিউস জুনিয়রের পাস থেকে বল জালে জড়ান ফরাসি স্ট্রাইকার। চ্যাম্পিয়নস লিগে বেনজেমার গোলসংখ্যা দাঁড়াল ৬০টি। তার ওপরে আছেন শুধু রাউল গঞ্জালেস (৭১), লিওনেল মেসি (১০৬) ও ক্রিস্টিয়ানো রোনালদো (১২১)।


গোল হজমের পর সমতায় ফিরতে বেশি সময় লাগেনি আয়াক্সের। ৭৫ মিনিটে গোল শোধ করেন হাকিম। সতীর্থ নেরেসের বাড়ানো বল দারুণ শটে জালে পাঠান মরক্কোর এই মিডফিল্ডার। ১৯৯৫ সালের পর থেকে ইউরোপিয়ান প্রতিযোগিতায় রিয়ালকে হারাতে না পারা আয়াক্স তখন ড্রয়ের স্বপ্নই দেখছিল।


কিন্তু ৮৭ মিনিটে আয়াক্সের স্বপ্ন গুঁড়িয়ে দেন অ্যাসেনসিও। ৭৩ মিনিটে বেনজেমার বদলি হিসেবে মাঠে আসা স্প্যানিশ মিডফিল্ডার ডানদিক থেকে দানি কারভাহালের ক্রসে পা বাড়িয়ে বল জালে পাঠান। তার এই গোলেই শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।


রিয়ালের হয়ে এদিন ৬০০তম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেছেন সার্জিও রামোস। কিন্তু উপলক্ষটা স্মরণীয় করে রাখতে পারেননি রিয়াল অধিনায়ক। দ্বিতীয়ার্ধে হলুদ কার্ড দেখায় আগামী ৫ মার্চ সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরতি লেগে খেলতে পারবেন না স্প্যানিশ এই ডিফেন্ডার।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com