সান্ত্বনার জয়ও পেল না বাংলাদেশের মেয়েরা
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৮, ১১:৩৭
সান্ত্বনার জয়ও পেল না বাংলাদেশের মেয়েরা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনেক আশা নিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মেয়েদের অংশগ্রহণ। কিন্তু একে একে তিন ম্যাচ হেরে সেই আশায় গুড়ে বালি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচে আশা ছিলো অন্তত সান্ত্বনার জয় পাওয়ার। কিন্তু ব্যাটসম্যানদের ধারাবাহিক ব্যর্থতার দিনে টুর্নামেন্টের শেষ ম্যাচেও হতাশাই সঙ্গী হয়েছে সালমাদের।


গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৩০ রানে হেরেছে বাংলাদেশ। বাংলাদেশ সময় সোমবার সকালে সেন্ট লুসিয়ায় দক্ষিণ আফ্রিকাকে ১০৯ রানে আটকে রেখেছিল বাংলাদেশ। কিন্তু ব্যাটসম্যানদের চরম ব্যর্থতায় আরেকটি হার দেখতে হলো। পুরো ২০ ওভার খেলে ৫টি মাত্র উইকেট হারালেও রান উঠেছে কেবল ৭৯।


অবশ্য বিশ্বকাপের এ আশরে চার ম্যাচে বাংলাদেশের এটাই ছিলো সর্বোচ্চ রান! আগের তিন ম্যাচের মধ্যে পাকিস্তানের বিপক্ষে ৪৬, ইংল্যান্ডের বিপক্ষে ৭৬ ও শ্রীলঙ্কার বিপক্ষে ছিলো ৭২ রান।


ড্যারেন স্যামি স্টেডিয়ামে এ দিন টস হেরে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকা শুরুটা বেশ ভালো করেছিল। ওপেনিংয়ে লিজেল লি করেন ১৩ বলে ২১ রান। তিনে নেমে মারিজান ক্যাপ ১৯ বলে ২৫। ১০ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার রান ছিল ৩ উইকেটে ৬৪। কিন্তু ইনিংসের পরের ভাগে দারুণভাবে ফিরে আসে বাংলাদেশর বোলাররা। দক্ষিণ আফ্রিকা তাই শেষ পর্যন্ত খুব বড় স্কোর গড়তে পারেনি।


৩ উইকেট নিয়ে বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০ উইকেট স্পর্শ করেন সালমা খাতুন। এ দিন ১ উইকেট নিয়ে রুমানা আহমেদের উইকেট ৫২টি।


রান তাড়ায় যথারীতি প্রতিপক্ষকে সামান্য চাপেও ফেলতে পারেনি বাংলাদেশ। ওপেনিংয়ে পরিবর্তন এনেও লাভ হয়নি। টুর্নামেন্টে প্রথম ম্যাচ খেলতে নামা শারমিন আক্তার ৮ করতে বল খেলেছেন ২২টি। আরেক ওপেনার আয়েশা রহমান ৯ বলে ৩।


পাওয়ার প্লের ৬ ওভারে রান আসে কেবল ১৩। পরের ব্যাটাররাও খুব সুবিধা করতে পারেননি। না পেরেছেন কেউ বড় শট খেলতে, না পেরেছেন এক-দুই নিতে। ফারজানা হক ১৯ রান করলেও বল খেলেছেন ৩৬টি।


কেবল রুমানার ব্যাটিংয়েই ছিল খানিকটা কিছু করে দেখানোর তাড়না। চেষ্টা করেছে বড় শট খেলতে, উদ্ভাবনী কিছু করে রান বাড়াতে। তাতে মোটামুটি সফল হয়েছেন। অপরাজিত ৩৪ করেছেন ৪০ বলে। সঙ্গী পাননি কাউকে।


ধারাভাষ্যকক্ষে থাকা নাসের হুসেইন ম্যাচ শেষে যৌক্তিকভাবেই বললেন, ছোট রান তাড়ায় সব ওভার খেলে কেবল ৫ উইকেট হারিয়েও যদি প্রতিপক্ষ থেকে ৩০ রান পেছনে থাকতে হয়, ছেলেদের ক্রিকেট হলে তুলোধুনো করা হতো। একইভাবে মেয়েদেরও করা উচিত!


৩০ রানের ব্যবধানে ম্যাচ জিতলেও সেমিফাইনালে যাওয়া হচ্ছে না দক্ষিণ আফ্রিকার। ‘এ’ গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। অন্য গ্রুপ থেকে শেষ চারের টিকিট পেয়েছে ভারত ও অস্ট্রেলিয়া।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com