বিদেশী দাবাড়ুদের প্রশিক্ষণ দিচ্ছে ঢাকার এলিগেন্ট
প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৮, ১৭:৪৬
বিদেশী দাবাড়ুদের প্রশিক্ষণ দিচ্ছে ঢাকার এলিগেন্ট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের বিভিন্ন লীগে বিদেশী খেলোয়াড়রা এসে খেলে যায়। দেশীয় টিমে থাকেন বিদেশী কোচ। কখনো-কখনো বাংলাদেশের খেলোয়াড়রাই বিদেশ থেকে প্রশিক্ষণ নিয়ে আসেন। এভাবেই চলে আসছে। এর ব্যতিক্রম কিছু আমরা ঘটতেও দেখিনি, সম্ভবত ভাবতেও পারি না।


এরই মধ্যে এ অচলায়তনে একটুখানি হলেও আলোর রশ্মি দেখিয়েছে বাংলাদেশের এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি। এ প্রতিষ্ঠানের সুনাম এখন দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়ছে। ফলে ভারত ও থাইল্যান্ডের মতো দেশ থেকেও দাবা খেলোয়াড়রা এ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিতে ছুটে আসছেন।


যেমন এ মুহূর্তে একাডেমিতে আছে থাইল্যান্ড থেকে প্রশিক্ষণ নিতে আসা দুই ক্ষুদে দাবাড়ু। তারা হলো দশ বছর বয়সী সাঈই পুরিমপ্রাচ ও ছয় বছর বয়সী সাঈই প্রাচভাটরা। থাইল্যান্ডের চিয়াং মাই থেকে এ দু' ভাইবোন অভিভাবককে নিয়ে ঢাকায় এসেছে। ১২ অক্টোবর থেকে প্রশিক্ষণ নিচ্ছে। প্রশিক্ষণের পাশাপশি ১৯ অক্টোবর থেকে এ প্রতিষ্ঠানের আন্তর্জাতিক টুর্নামেন্টেও অংশ নেবে তারা। প্রশিক্ষণ শেষে ২৮ অক্টোবর দেশে ফিরে যাবে থাইল্যান্ডের দুই ক্ষুদে দাবাড়ু।


মাত্র কয়েক বছর বয়সী এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির এ সাফল্যের পেছনে রয়েছেন প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর, ন্যাশনাল ইন্সট্রাক্টর মাহমুদা হক চৌধুরী মলি। তিনি বলেন, দেশের বাইরে থেকে অনেক দেশই আমাদের এখানে প্রশিক্ষণ নিতে আগ্রহ প্রকাশ করছে। তবে পরীক্ষামূলকভাবে আমরা ভারত ও থাইল্যান্ডকে বেছে নিয়েছি। ভবিষ্যতে এর ব্যাপ্তি আরো বৃদ্ধি করবো।


নতুন নতুন খেলোয়াড় সৃষ্টির লক্ষ্যে এ প্রতিষ্ঠানে রয়েছেন দেশের দুই কৃতী গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও মোল্লা আবদুল্লাহ আল রাকিব ও অন্যদের নিয়ে একটি দক্ষ কোচে্স প্যানেল, যারা খেলোয়াড় তৈরিতে কাজ করে চলেছেন।


শুধু দেশের নয়, এখন থেকে বিদেশী খেলোয়াড়দেরও এ প্রতিষ্ঠানটি প্রশিক্ষণ দিতে শুরু করেছে। এরই মধ্যে ভারত থেকে অরিত্র গাঙ্গুলী এলিগেন্টে এসে প্রশিক্ষণ নেবার পাশাপশি এ প্রতিষ্ঠানের টুর্নামেন্টে খেলে গেছেন। সূত্র : চেসবিডিডটকম


বিবার্তা/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com