সুযোগ পেয়েও এমবাপেকে কেনেনি চেলসি
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ২২:৩৫
সুযোগ পেয়েও এমবাপেকে কেনেনি চেলসি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১২ সালের ঘটনা। ১৩ বছর বয়সী কিলিয়ান এমবাপে ট্রায়াল দিতে গিয়েছিলেন চেলসিতে। তার আক্রমণাত্মক ফুটবল দক্ষতায় মুগ্ধ হলেও আরেকবার তাকে পরখ করে নিতে চেয়েছিল ক্লাব কর্তৃপক্ষ। ফলে দ্বিতীয়বারের মতো এমবাপেকে ট্রায়াল দিতে আসতে বলা হয়। কিন্তু বাধ সাধেন তার মা। এরপর চেলসিও আর এগোয়নি এমবাপেকে কেনার ব্যাপারে।


কথাগুলো জনপ্রিয় ফুটবল ওয়েবসাইট গোল ডট কম’কে সম্প্রতি জানিয়েছেন সার্জে দানিয়েল বোগা। তিনি ইংলিশ ক্লাব চেলসিতে ২০১৪ সাল পর্যন্ত স্কাউট হিসেবে কাজ করেছেন। দেশে দেশে ঘুরে তরুণ প্রতিভা অন্বেষণ করেছেন দলটির জন্য। ক্ষুদে এমবাপেকে এক বন্ধুর মারফত তিনিই ট্রায়ালের জন্য চেলসিতে নিয়ে গিয়েছিলেন। কিন্তু সেবার মস্ত একটা ভুল করে বসেছিল চেলসি! না হলে ব্লুজদের জার্সিতে এখন মাঠ কাঁপাতেন ফ্রান্সের স্ট্রাইকার এমবাপে!


দ্বিতীয়বার ট্রায়ালের বিষয়ে এমবাপের মায়ের বক্তব্য বোগা তুলে ধরেছেন এভাবে, আমার ছেলে আর এখানে (চেলসি) ফিরে আসবে না। যদি হয়, তাহলে এখনই নিতে হবে দলে। তা না হলে পাঁচ বছর পর ৫০ মিলিয়ন ইউরো খরচ করতে হবে ওকে পেতে।


তখন প্যারিসের ছোট্ট ক্লাব বন্দেতে খেলা এমবাপের মায়ের কথাগুলো ছিল ঝাঁঝাল সুরে। ফলে ক্লাব কর্তৃপক্ষকে আর বিষয়টি জানাতে পারেননি বোগা। কিন্তু এখন নিশ্চয়ই বোগা আর চেলসির আক্ষেপ হয়! হাতের কাছে পেয়েও কী মহা সুযোগটাই না তারা হেলায় হারিয়েছিল!


বন্দের হয়েই এরপর ফুটবলটা চালিয়ে যান এমবাপে। পেশাদার ক্যারিয়ার শুরু করেন মোনাকোতে। আর তার মায়ের কথা অনুসারে ওই ঘটনার ঠিক পাঁচ বছর পরই বিশাল অঙ্কে এমবাপেকে কিনে নেয় প্যারিস সেন্ত জার্মেই। তবে মূল্যটা তার মায়ের ভবিষ্যদ্বাণীকেও ছাড়িয়ে গেছে। ১৮০ মিলিয়ন ইউরোতে এমবাপেকে দলে টেনেছে পিএসজি!


১৯ বছর বয়সের মধ্যেই দু'টি ফরাসি লিগ ওয়ানের শিরোপা জিতেছেন এমবাপে। ফ্রান্সের হয়ে উঁচু করে ধরেছেন ফুটবলারদের জন্য আকাঙ্ক্ষিত বিশ্বকাপ শিরোপা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলারও নির্বাচিত হন এমবাপে।


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com