চলতি বছরেই আরব আমিরাতে টি-টোয়েন্টি টুর্নামেন্ট
প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ২২:৩২
চলতি বছরেই আরব আমিরাতে টি-টোয়েন্টি টুর্নামেন্ট
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি বছরের ডিসেম্বরে ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি)। আগামী ১৯ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া প্রতিযোগিতার ফাইনাল হবে ১১ জানুয়ারি।


২৪ দিনের এই টুর্নামেন্টে ২২টি ম্যাচ অনুষ্ঠিত হবে দুবাই, আবুধাবি এবং শারজায়। প্রথম বছর পাঁচটি দল নিয়ে প্রতিযোগিতার আয়োজন হবে। প্রতিটি ফ্রাঞ্চাইজি ১৬ জনের একটি দল গঠন করতে পারবে। যেখানে বিদেশি ১৩ জন এবং দেশি ৩ জন ক্রিকেটার নিতে পারবেন। তবে বিদেশি তালিকায় ফ্রাঞ্চাইজিরা ৬ জন বিশ্বের তারকা ক্রিকেটার এবং আইসিসির সহযোগী সদস্য দেশ থেকে ৩ জন উদীয়মান ক্রিকেটার নিতে পারবেন।


আমিরাতের এই টুর্নামেন্টে সহযোগিতা করবে আইসিসির পূর্ণ সদস্য সাতটি দেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তান এবং আয়ারল্যান্ড।


আরব আমিরাত আইসিসির একটি সহযোগী সদস্য দেশ। ওয়ানডে র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ১৪তম। আমিরাত তাদের ক্রিকেট উন্নয়নে দেশের উদীয়মান তরুণদের আকৃষ্ট করতেই এই প্রতিযোগিতার আয়োজন করছে।


আমিরাতের এই প্রতিযোগিতার অ্যাম্বাসেডর হিসেবে থাকবেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। আমিরাতের ক্রিকেট উন্নয়নে পরামর্শ দেবেন তিনি। সর্বশেষ আইপিল খেলে দেশে ফিরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন আফ্রিকার কিংবদন্তি এই ক্রিকেটার।


আমিরাতের টি-টোয়েন্টি টুর্নামেন্টের অ্যাম্বাসেডর ভিলিয়ার্স বলেন, আমিরাতের তরুণ এবং উদীয়মান ক্রিকেটারদের দেখে আমি মুগ্ধ। আমার বিশ্বাস এই টুর্নামেন্টের মাধ্যমে আগামী দিনের তারকা ক্রিকেটার বেরিয়ে আসবে।


ভিলিয়ার্স বলেন, আমিও বালক বয়সে ক্রিকেট খেলা শুরু করেছিলাম। এখন থেকে ১০ থেকে ১১ বছর আগে আমি যখন আইপিএল খেলা শুরু করেছিলাম, তখন আমার সবচেয়ে স্মরণীয় স্মৃতি হল- গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়ার অন্যতম সেরা পেসার) এবং শেন ওয়ার্নের (ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা লেগ স্পিনার) মতো খেলোয়াড়দের সঙ্গে সময় কাটানো।


আমিরাতের টি-টোয়েন্টি টুর্নামেন্টের অ্যাম্বাসেডর বলেন, আমার কাজ হবে যারা আগামীর তারকা ক্রিকেটার হতে চায়, তাদের কাছে আমার ক্যারিয়ারে সেরা অভিজ্ঞতাগুলো শেয়ার করা।


ভিলিয়ার্স বলেন, এই টুর্নামেন্ট আমিরাতের ক্রিকেট অবকাঠমো উন্নয়নের পাশাপাশ তৃণমূলে ক্রিকেট ছড়িয়ে দিতে সহযোগিতা করবে।


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com