সোনালি ট্রফি ফ্রান্সের হাতে
প্রকাশ : ১৫ জুলাই ২০১৮, ২২:৫৩
সোনালি ট্রফি ফ্রান্সের হাতে
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০ বছর পর আবারো বিশ্বকাপ ফুটবলের সোনালি ট্রফিতে চুমু খেলো ফরাসিরা। ৪ গোলে ক্রোয়েশিয়াকে পরাজিত করে বিশ্বকাপ জিতে নিলো ফ্রান্স। এর আগে ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছিল তারা।


ফাইনাল খেলায় পেনাল্টি আর আত্মঘাতী গোলের শিকার হয়ে এমনিতেই পিছিয়ে ছিল সোনালি প্রজন্ম নিয়ে আসা ক্রোয়েশিয়া। তারমধ্যে দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল দিয়ে জয় প্রায় নিশ্চিত করে নেয় তারুণ্যে উজ্জীবিত ফ্রান্স। ৫৯ ও ৬৪ মিনিটের দিকে যথাক্রমে ৩য় ও ৪র্থ গোল দেয় তারা।



জয়ের আশা ক্ষীণ হয়ে পড়ে ক্রোয়েটদের। তবে ৬৮ মিনিটের মাথায় আরেকটি গোল দিয়ে ফলাফল ৪-২ করতে সক্ষম হয় তারা।


ম্যাচের ১৮ মিনিটে আত্মঘাতী গোলে এগিয়ে যায় সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স (১-০)। বক্সের বাইরে থেকে আতোয়োন গ্রিজম্যানের চমৎকার ফ্রি-কিকে বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে জড়িয়ে দেন বল মারিও মান্দজুকিচ। তাঁর মাথা ছুঁয়ে বল চলে যায় জালে।



অল্প কিছুক্ষণের মধ্যে গোলটি সমতায় নিয়ে আসে ক্রোয়েশিয়া (১-১)। ঠিক ১০ মিনিট পর চমৎকার গোলে দলকে খেলায় ফেরান ইভান পেরিসিচ। বক্সে ঢুকেই তাঁর চমৎকার প্লেসিং বল ঠিকানা খুঁজে পায় জালে।


৩৮ মিনিটে আবার এগিয়ে যায় ফ্রান্স (২-১)। পেনাল্টি থেকে গোল করে দলের ব্যবধান দ্বিগুণ করেন আতোয়োন গ্রিজম্যান। বক্সের মধ্যে ক্রোয়েশিয়া ডিফেন্ডার পেরিসিচের হাতে বল লাগলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। বিশ্বকাপের ইতিহাসে ফাইনালে এটাই প্রথম আত্মঘাতী গোল।



প্রসঙ্গত, তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠে ফ্রান্স। ১৯৯৮ সালের পর ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে ফাইনালে উঠেও ইতালির কাছে হেরে গিয়েছিল তারা।


তবে এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারায় এবং পেরুর বিপক্ষে ১-০ গোলে জেতে ফ্রান্স। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ডেনমার্কের সঙ্গে গোলশূন্য ড্র করে।


আর ক্রোয়েশিয়া গ্রুপ পর্বে নাইজেরিয়াকে ২-০, আর্জেন্টিনাকে ৩-০ এবং আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ‘ডি’ গ্রুপের সেরা শেষ ষোলোতে আসে।


বিবার্তা/কামরুল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com