উমতিতির গোলে এগিয়ে ফ্রান্স
প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ০০:৩৬
উমতিতির গোলে এগিয়ে ফ্রান্স
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া বিশ্বকাপে মঙ্গলবার ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নেমেছে বেলজিয়াম ও ফ্রান্স। সেইন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত বারোটায়। এখন প্রথমার্ধের খেলা চলছে।


স্কোর: ফ্রান্স ১ : ০ বেলজিয়াম


গোলশূন্য প্রথমার্ধের পর সামুয়েল উমতিতির গোলে বেলজিয়ামের বিপক্ষে এগিয়ে গেছে ফ্রান্স। সেই লড়াইয়ে প্রথমার্ধে দুই দল গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে এসে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে গেল ফ্রান্স। ফ্রান্সের পক্ষে এই গোলটি করেন স্যামুয়েল উমতিতি। ম্যাচের ৫১ মিনিটে গোল করেন তিনি।


প্রায় ৬৭ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে দুই দলের ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে। খেলাটি সম্প্রচার করছে বিটিভি, মাছরাঙা টেলিভিশন, নাগরিক টিভি, সনি ইএসপিএন, সনি ইএসপিএন-২, সনি ইএসপিএন-৩।


বিশ্বকাপে প্রথমবারের মতো ফাইনালে ওঠার অপেক্ষায় রয়েছে বেলজিয়াম। অন্যদিকে, তৃতীয়বারের মতো ফাইনালে ওঠার অপেক্ষায় রয়েছে ফ্রান্স।


এটি ফ্রান্সের ষষ্ঠ সেমিফাইনাল। আর বেলজিয়ামের দ্বিতীয়। আগের পাঁচ সেমিফাইনালের তিনবারই সেমিফাইনাল হারে ফ্রান্স। ফাইনালে উঠে ১৯৯৮ সাল ও ২০০৬ সালে। ২০০৬ সালে রানার্সআপ হয়ে এবং ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের মিশন শেষ করে ফ্রান্স। অন্যদিকে বেলজিয়াম বিশ্বকাপ সেমিতে খেলেছে একবারই, ১৯৮৬ সালে। সেবার সেমিফাইনালে তারা বাদ পড়ে আর্জেন্টিনার কাছে। চ্যাম্পিয়নদের কাছে হেরে সেমি থেকে বিদায় নেয় তারা।


আর্জেন্টিনাকে শেষ ষোলোতে ৪-৩ গোলে হারানোর পর কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমির টিকিট পেয়েছে ফ্রান্স। জাপানকে ৩-২ গোলে হারানোর পর শেষ আটে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে শেষ চারে বেলজিয়াম। এর আগে গ্রুপ পর্বে তিন ম্যাচের তিনটিই জিতেছে বেলজিয়াম। আর ফ্রান্স গ্রুপ পর্বে দুটি জয় ও একটি ড্র নিয়ে শেষ ষোলো নিশ্চিত করে।


দুই দল এর আগে ৭৩ বার মুখোমুখি হয়েছে। যেখানে ফ্রান্স জিতেছে ২৪ ম্যাচে, বেলজিয়াম ৩০টিতে। ১৯টি ম্যাচ ড্র হয়েছে। ১৯৮৬ বিশ্বকাপের পর বড় মঞ্চে মুখোমুখি হতে যাচ্ছে দুই দল। শেষ মুখোমুখিতে ৪-২ গোলে জিতেছিল ফ্রান্স। বিশ্বকাপের তৃতীয়বারের মতো বেলজিয়াম-ফ্রান্স মুখোমুখি হচ্ছে। দুইবারই জিতেছে ফ্রান্স। ১৯৩৮ বিশ্বকাপের প্রথম রাউন্ডে বেলজিয়ামকে ৩-১ গোলে হারিয়েছিল তারা। বিশ্বকাপের বাইরে শেষ মুখোমুখিতে জিতেছিল বেলজিয়াম। সেটাও তিন বছর আগে। প্যারিসে ফ্রেন্ডলি ম্যাচে ফ্রান্সকে ৪-৩ গোলে হারিয়েছিল বেলজিয়াম।


ফরাসি কোচ দিদিয়ের দেশম আজ একাদশে একটি পরিবর্তন এনেছেন। নিষেধাজ্ঞা থেকে ফিরে একাদশে ঢুকেছেন মাতুইদি। একাদশ থেকে বাদ পড়েছেন টলিসো। থমাস মিউনিয়ারের পরিবর্তে একাদশে ঢুকেছেন দেম্বেলে।


ফ্রান্স একাদশ
লরিস; প্যাভার্ড, ভারানে, উমতিতি, হার্নান্দেজ; কান্তে, পগবা, মাতুইদি; এমবাপ্পে, জিরুড, গ্রিজম্যান।


বেলজিয়াম একাদশ
কোর্তোয়া; চাদলি, অ্যাল্ডারওইরেল্ড, কম্পানি, ভার্টনফেন; উইটসেল, দেম্বেলে, ফেলাইনি; হ্যাজার্ড, লুকাকু, ডি ব্রুইন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com