‘বেলজিয়াম রূপকথা’ নাকি ‘ফরাসি বিপ্লব’!
প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ১৯:২৫
‘বেলজিয়াম রূপকথা’ নাকি  ‘ফরাসি বিপ্লব’!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর মাত্র কয়েকঘণ্টা পরই বিশ্বকাপ ফুটবলের প্রথম সেমিফাইনাল শুরু হতে যাচ্ছে। রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে প্রথম ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও বিশ্বকাপের ডার্ক হর্স বেলজিয়াম। এই ম্যাচে কোন দল আজ জয়ী হবে? কে হবেন ম্যাচের নায়ক? ‘ফরাসি বিপ্লব’ ঘটবে নাকি দেখা যাবে ‘বেলজিয়াম রুপকথা’ ? - বিশ্বজুড়ে এসব নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ১২টায়।


সেমিফাইনালের ভবিষ্যত কী তা সময়ই বলবে। তবে পরিসংখ্যান বলছে বিশ্বকাপের আসরে দ্বিতীয়বার সেমিফাইনাল খেলতে নামা বেলজিয়ামের চেয়ে কাগজে কলমে এগিয়ে ফ্রান্স। কারণ,বড় মঞ্চে খেলার অভিজ্ঞতায় ফ্রান্সের ছেলেরা এগিয়ে। দু’বছর আগে ইউরো ফাইনাল খেলা টিমের পাঁচজন রয়েছে বিশ্বকাপের এই দলে। সেমিফাইনালের মঞ্চে এবারের মতো ষষ্ঠবার খেলতে যাচ্ছে ফ্রান্স। এই বাধা টপকাতে পারলে তারা তৃতীয়বারের মতো যেতে পারবে ফাইনালের মঞ্চে।


এর আগে বিশ্বকাপে মাত্র দু’বার মুখোমুখি হয়েছে ফ্রান্স-বেলজিয়াম। দুবারই জয় পেয়েছে ফ্রান্স। ১৯৩৮ ও ১৯৮৬ সালের বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে হেরে যায় বেলজিয়াম। ১৯৮৬ সালের পর এই প্রথম বেলজিয়াম সুযোগ পেয়েছে শেষ চারে খেলার। বিশ্বকাপ মঞ্চে শেষবার ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে সেবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বেলজিয়ামকে পেনাল্টিতে হারিয়ে তৃতীয় হয়েছিল ফ্রান্স। ওই বিশ্বকাপেই আর্জেন্টিনার কাছে সেমিফাইনাল হেরেছিল বেলজিয়াম। ম্যাচে দুটি গোলই করেছিলেন ম্যারাডোনা। বেলজিয়ামের সঙ্গে শেষ তিন সাক্ষাতে দুবারই জয়ের মুখ দেখেছে ফরাসিব্রিগেড।


দুই দলেরই রয়েছে ম্যাচ জেতার ধারাবাহিকতা। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে বেলজিয়ামই। এর আগে ৭৩ বার দেখা হয়েছে দু’দলের। বেলজিয়ামের জয় ৩০টি ম্যাচে, ফ্রান্স জিতেছে ২৪টি ম্যাচে, বাকি ১৯টি ম্যাচ ড্র।


তবে বিশ্বমঞ্চে বেলজিয়ামকে অন্যরূপে প্রতিষ্ঠিত করে চলেছেন লুকাকু-হ্যাজার্ড-ডি ব্রুইন তারকারা। বর্তমানে ফিফা ব়্যাঙ্কিংয়ে বেলজিয়ামের স্থান তৃতীয়, আর ফ্রান্স চার ধাপ পিছিয়ে সাত নম্বরে।


চলতি বিশ্বকাপে দু’দলই এখনও পর্যন্ত একটি ম্যাচও হারেনি । লুকাকুর বেলজিয়াম প্রি-কোয়ার্টার জাপানের কাছে ০-২ গোলে পিছিয়ে পড়ে ৩-২ গোলে জয় ছিনিয়ে নেয়। কোয়ার্টারে আবার শক্তিশালী ব্রাজিলের বিরুদ্ধে ২-০ গোলে এগিয়ে শেষ পর্যন্ত ২-১ ম্যাচ জয়। বেলজিয়ামের অন্যতম শক্তি গতি। শেষ ম্যাচে সেই গতির সামনেই মুখ থুবড়ে পড়েছে ব্রাজিল। রেড ডেভিলসদের সামনে ফ্রান্স কেমন পারফরম্যান্স করে সেটাই এখন দেখার।


দুই দলে আবার তারকার ছড়াছড়ি। ফ্রান্সে জিরুড, গ্রিজমান,এমবাপে, পোগবারা যেমন রয়েছেন বেলজিয়ামে তেমনই রয়েছেন লুকাকু, হ্যাজার্ড, ডি ব্রুইনরা।


তবে বেলজিয়াম-ফ্রান্স ম্যাচে দুই দলের গোলরক্ষকও গড়ে দিতে পারেন পার্থক্য। বড় ভূমিকা রাখতে পারেন দলের জয়ে। ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিস উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে নৈপুণ্য দেখান। মূলত লরিসের দুর্দান্ত সব সেভেই কোনো গোল হজম না করে শেষ চারে পা রাখে ফ্রান্স। অন্যদিকে, শেষ আটে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে বেলজিয়ামের সেমিফাইনালে ওঠার অন্যতম নায়ক বেলজিয়ামের গোলরক্ষক থিবো কুর্তোয়া। পুরো ম্যাচেই তিনি দৃঢ়তার সঙ্গে নেইমার, ফিলিপ কুতিনহো, ডগলাস কস্তাদের গোল বঞ্চিত করেন।


মেগা সেমিতে তারকার মেলায় নতুন তারার উত্থানের অপেক্ষায় ফুটবল দুনিয়া।


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com